kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

শেখ রাসেলের নামে ৮ হাজার ডিজিটাল ল্যাব

জন্মদিনকে জাতীয় দিবস ঘোষণার দাবি পলকের’

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




শেখ রাসেলের নামে ৮ হাজার ডিজিটাল ল্যাব

১৮ অক্টোবর বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শিশু শেখ রাসেলের জন্মদিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণার দাবি জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক। গতকাল রবিবার আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের উদ্যোগে শহীদ শেখ রাসেলের ৫৭তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনাসভা ও এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শিশুদের আগামী দিনের ডিজিটাল বাংলাদেশের যোগ্য নেতা হিসেবে গড়ে তোলার জন্য বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদের পরিকল্পনায় আইসিটি বিভাগ সারা বাংলাদেশে আট হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছে। যেখানে শিশুরা প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে ভবিষ্যৎ পৃথিবীর জন্য তৈরি হচ্ছে।

তিনি বলেন, সারা দেশে আরো পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব এবং ৩০০টি স্কুলে ‘স্কুল অব ফিউচার’ স্থাপনের জন্য প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।

পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের ভবিষ্যৎ নাগরিকদের জন্য শিশু অধিকার আইন করে গিয়েছিলেন এবং সংবিধানে প্রতিটি শিশুর শিক্ষা নিশ্চিত করার জন্য শিক্ষাকে অবৈতনিক করে গিয়েছিলেন। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার দর্শনকে বুকে ধারণ করে প্রতিটি শিশুর জন্য নিরাপদ, আধুনিক ও মানবিক বাংলাদেশ গড়ে তোলার জন্য নিরন্তর প্রয়াস চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশের মাটিতে আর যেন কখনো শেখ রাসেলের মতো নিরপরাধ শিশুকে জীবন দিতে না হয়, সে জন্য প্রত্যেক শিশুকে  প্রস্তুত হতে হবে।

প্রতিমন্ত্রী পরে শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ করেন।

মন্তব্য