kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

পবিত্র ওমরাহ ৪ অক্টোবর থেকে

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পবিত্র ওমরাহ ৪ অক্টোবর থেকে

করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের পবিত্র ওমরাহ পালনের অনুমতি দেওয়া হচ্ছে। তবে এটি শুরু হচ্ছে ধাপে ধাপে। আগামী ৪ অক্টোবর প্রথম ধাপ থেকে ওমরাহ পালনের সময় সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মানতে হবে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি ও আরব নিউজ গত মঙ্গলবার জানায়, আগামী ৪ অক্টোবর থেকে সৌদি আরবের স্থানীয়রা ওমরাহ পালন করতে পারবেন। আর ১ নভেম্বর থেকে স্থানীয়সহ অন্যান্য দেশের মুসলমানদের জন্য ওমরাহ উন্মুক্ত করে দেওয়া হবে।

সৌদি প্রেস এজেন্সি জানায়, প্রথম ধাপে শুধু সৌদি আরবের নাগরিক ও দেশটিতে অবস্থান করা অন্য দেশের লোকজন ৪ অক্টোবর থেকে ওমরাহ পালন করতে পারবেন। প্রথম অবস্থায় মোট ধারণক্ষমতার প্রায় ৩০ শতাংশ অর্থাৎ এক দিনে ছয় হাজারজনকে পবিত্র মসজিদুল হারামে ওমরাহ পালনের জন্য ঢোকার সুযোগ দেওয়া হবে।

দ্বিতীয় ধাপে ১৮ অক্টোবর থেকে এক দিনে সর্বোচ্চ ১৫ হাজারজন ওমরাহ করতে পারবেন। এই সময়ে একসঙ্গে ৪০ হাজার মুসল্লি ইবাদতের জন্য পবিত্র মসজিদুল হারামে ঢুকতে পারবেন, যা সম্মিলিতভাবে মোট ধারণক্ষমতার ৭৫ শতাংশ।

তৃতীয় ধাপে ১ নভেম্বর থেকে সৌদি আরবসহ দেশটির বাইরে থেকেও হজ ও ইবাদতের উদ্দেশ্যে সব মুসলমানকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে। তখন প্রতিদিন ২০ হাজার ওমরাহ পালনকারী ও ৬০ হাজার ইবাদতকারীকে মসজিদুল হারামে ঢুকতে দেওয়া হবে, যা ধারণক্ষমতার সমান।

সৌদি আরবের নাগরিক ও সেখানে অবস্থানকারীরা আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ওমরাহ পালনের অনুমতির জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদন করার আগে করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।

 

মন্তব্য