kalerkantho

রবিবার । ২১ আষাঢ় ১৪২৭। ৫ জুলাই ২০২০। ১৩ জিলকদ  ১৪৪১

বিশেষজ্ঞ মত

বিনিয়োগে বাধা দূর করতে হবে

এ বি মির্জ্জা আজিজুল ইসলাম

৭ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিনিয়োগে বাধা দূর করতে হবে

করোনাভাইরাসের কারণে দেশের আবাসন খাতে স্থবিরতা নেমে এসেছে। অনেক নির্মাণ শ্রমিক লকডাউনের পর দেশের বাড়ি চলে গেছে। মানুষের আয় কমে যাওয়ায় এই মুহূর্তে আবাসিক ঘরবাড়ি নির্মাণও অনেকটাই বন্ধ আছে। ব্যবসা ও চাকরিতে অনিশ্চয়তায় অনেকে প্লট ও অ্যাপার্টমেন্ট কেনার সামর্থ্য হারিয়েছে। সরকারের অবকাঠামো উন্নয়ন খাতেও শ্রমিকের স্বল্পতায় কাজকর্ম কম হবে। স্বাস্থ্যবিধি মেনে নির্মাণকাজ করা কঠিন। সব মিলিয়ে আবাসন খাতও ক্ষতির মুখে পড়েছে, যা শিগগিরই কাটিয়ে ওঠা কঠিন হবে।  

আবাসন খাতে সিমেন্ট, রডের মতো অনেকগুলো সংযোগ শিল্পের সম্পৃক্ততা আছে। আবাসন খাত বিপন্ন হলে সংযোগ শিল্পগুলোও বিপদে পড়বে। এই সংকট কাটিয়ে উঠতে হলে আবাসনে বিনিয়োগের বিদ্যমান বাধাসমূহ দূর করতে হবে এবং ফ্ল্যাট কেনার সুযোগ করে দিতে সাধারণ মানুষের জন্য ঋণসুবিধা প্রসারিত করতে হবে।

শহরাঞ্চলের ৭০ শতাংশ নাগরিক আবাসন গৃহঋণ সুবিধার বাইরে রয়েছেন। বেসরকারি চাকরিজীবী, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের জন্য গৃহনির্মাণ ঋণসুবিধা দেওয়া দরকার। এ অবস্থায় জিডিপিতে প্রায় ৮ শতাংশ অবদান রাখা আবাসন খাতের ঘুরে দাঁড়ানো আর সংখ্যাগরিষ্ঠ নাগরিকের আবাসনের চাহিদা পূরণের পথ করে দিতে আবাসন খাতের দাবিগুলোর বিষয়ে সরকারের মনোযোগ জরুরি।

লেখক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা

মন্তব্য