kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

বিশেষজ্ঞ মত

নাগরিক দায়িত্ব ও সচেতনতাই বড় রক্ষাকবচ

ডা. এ বি এম আব্দুল্লাহ

১৬ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাগরিক দায়িত্ব ও সচেতনতাই বড় রক্ষাকবচ

মানুষের জীবন ও জীবিকার দিকে খেয়াল করে সরকার কিছু ক্ষেত্রে চলাচল শিথিল করে দিয়েছে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি ও অনেকগুলো নির্দেশনা জারি করেছে মানুষের সুরক্ষার জন্য। কিন্তু মানুষ এতটা অসচেতনতার পরিচয় দিচ্ছে যে, করোনাভাইরাস সংক্রমণে আরো বেশি ঝুঁকির দিকে নিয়ে যাচ্ছে পরিস্থিতি। এটা কিছুতেই কাম্য নয়। কেবল কথায় কথায় সরকারের ভুলত্রুটি, দোষ না ধরে নাগরিকরা নিজেরা যদি নিজ নিজ অবস্থান থেকে সতর্ক থাকি, স্বাস্থ্যবিধি ও অন্যান্য নির্দেশনা মেনে চলি, তবে নিজের যেমন সুরক্ষা, অন্যদেরও সুরক্ষা হবে। এক কথায় নাগরিক দায়িত্ববোধ ও সচেতনতাই এখন সবচেয়ে বড় রক্ষাকবচ।

বর্তমানে যে পরিস্থিতি চলছে তাতে ঘরে থাকায় সবচেয়ে বেশি সুরক্ষা মিলবে। অতি প্রয়োজন ছাড়া আমরা যেন কেউ ঘর থেকে বের না হই। সমাজে এমন কোনো পেশার মানুষ নেই, যাদের কেউ না কেউ আক্রান্ত হননি। মৃত্যুর সংখ্যাও বাড়ছে। সরকার যদি আরো কঠোর হয়, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আবার মাঠে নামায়, তবে হয়তো মানুষ ঘরে থাকতে বাধ্য হবে। কিন্তু আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও তো আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন। সব মিলিয়ে আমরা নিজেরা যদি স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে চলি তবে সরকারের কঠিন সিদ্ধান্তে যেতে হয় না।

আবার এই যে অনেককে দেখছি ঈদের জন্য মার্কেটে মার্কেটে ভিড় করছে, এটা কেন করতে হবে? আমাদের বিপদ যদি কেটে যায় তবে সামনে তো আরো ঈদ করার, আনন্দ করার, কেনাকাটা করার সুযোগ পাব। এবার অন্তত আমরা এই আনন্দটুকু না হয় নিজের জন্য, অন্যদের জন্য সংযম করি।

লেখক : প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক।

মন্তব্য



সাতদিনের সেরা