kalerkantho

শুক্রবার। ২৬ আষাঢ় ১৪২৭। ১০ জুলাই ২০২০। ১৮ জিলকদ ১৪৪১

বিশেষজ্ঞ মত

প্রয়োজনে শক্তি প্রয়োগ করতে হবে

এম হাফিজউদ্দিন খান

৩১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রয়োজনে শক্তি প্রয়োগ করতে হবে

করোনাভাইরাস মোকাবেলায় সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে যাতে মানুষ ঘর থেকে একান্ত প্রয়োজন ছাড়া বের না হয়। যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে। কিন্তু এই সতর্কতামূলক ব্যবস্থা ক্রমে শিথিল হয়ে পড়ছে, যা খুবই হতাশাজনক এবং উদ্বেগের। সরকারের নির্দেশনা পালনে সহায়তা করার জন্য পুলিশ, র‌্যাব ও সশস্ত্র বাহিনী মাঠে আছে। স্থানীয় প্রশাসনেরও এ বিষয়ে দায়িত্ব রয়েছে। কিন্তু তার পরও যদি মানুষ সচেতন না হয় তাহলে সশস্ত্র বাহিনী, পুলিশ ও র‌্যাব শক্তি প্রয়োগ করলে কিছু বলার থাকবে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেটাই করা উচিত।

যেকোনোভাবেই হোক করোনা মহামারি থেকে দেশকে রক্ষা করতে হবে। দেশের সবাইকে আমি বলব, ‘আপনাদের সবাই সতর্ক না হলে বিপর্যয় থেকে আমরা রক্ষা পাব না। একজনের অসতর্কতায় অনেকে বিপদে পড়বেন। নিম্ন আয়ের মানুষের ঘরবন্দি থাকার ক্ষেত্রে যে সমস্যা আছে, সেদিকেও নজর দিতে হবে। তারা ঘর থেকে বের না হলে উপার্জনের কোনো সুযোগ নেই। বর্তমান পরিস্থিতিতে তারা কষ্টে আছে। অনেকের ঘরও নেই। এ ধরনের মানুষদের করোনা সতর্কতা মানাবার উপায় বের করতে হবে।’

দেশের অনেকেই বর্তমান পরিস্থিতিতে নিম্ন আয়ের মানুষদের সহযোগিতার জন্য এগিয়ে আসছেন। ধনী ব্যক্তিদের কাছ থেকে এ বিষয়ে সাড়া পাওয়া যাচ্ছে। সরকারেরও নানা উদ্যোগ রয়েছে। তবে সব পর্যায়ের এসব উদ্যোগ বাস্তবায়নে সুশৃঙ্খল ব্যবস্থার প্রয়োজন।

লেখক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা।

মন্তব্য



সাতদিনের সেরা