kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

নতুন করে দুই শিশু, এক নারী করোনা আক্রান্ত

শিক্ষাপ্রতিষ্ঠান কোচিং হোস্টেল সিনেমা হল বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   

১৭ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



নতুন করে দুই শিশু, এক নারী করোনা আক্রান্ত

দেশে আরো তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বিদেশ থেকে আসা আগেই আক্রান্ত একজনের পরিবারের সদস্য তারা। তাদের মধ্যে দুটি শিশু ও একজন নারী। শিশু দুটির বয়স ১০ বছরের নিচে। তাদের একটি উপজেলা থেকে এনে সরকারি ব্যবস্থাপনায় আইসোলেশনে নেওয়া হয়েছে।

এদিকে আক্রান্ত আগের পাঁচজনের মধ্যে দুজন এখনো হাসপাতালে চিকিৎসাধীন। তবে দেশে প্রথম যে তিনজন আক্রান্ত হয়েছিলেন, তাঁরা সবাই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তাঁরা এখন করোনাভাইরাসমুক্ত। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল আটজনে। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ও করোনাবিষয়ক সরকারের মুখপাত্র অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গতকাল সোমবার দুপুরে এ তথ্য জানান। 

এদিকে মন্ত্রিপরিষদের বৈঠকে আজ ১৭ই মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ থাকবে সব হল ও হোস্টেল। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গতকাল এক সংবাদ সম্মেলনে বলেন, ‘সামনে রোজা ও গ্রীষ্মকালীন ছুটি রয়েছে, প্রয়োজনে এই ছুটিকে সেই ছুটির সঙ্গে সমন্বয় করা হবে।’ শিক্ষামন্ত্রী বলেন, স্বায়ত্তশাসিত পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সরকারের এই সিদ্ধান্তকে বিবেচনায় নিয়ে নিজেদের মতো করে সিদ্ধান্ত নিতে পারবে। শিক্ষামন্ত্রী অভিভাবকদের প্রতি অনুরোধ জানান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও শিশুরা যেন বাইরে ঘোরাফেরা না করে ঘরে থাকে এ বিষয়টি নিশ্চিত করতে হবে।

আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবসে প্রাথমিক পর্যায়ের যেসব অনুষ্ঠান ছিল, তা বাতিল ঘোষণা করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি বলেন, ‘তবে শিশুদের জন্য লেখা প্রধানমন্ত্রীর চিঠি আজ (গতকাল) সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।’

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গতকাল মন্ত্রণালয়ে এক সভা শেষে সাংবাদিকদের জানিয়েছেন, দেশে হোটেল-বার বন্ধের মতো পরিস্থিতি এখনো হয়নি। অন্যদিকে চলচ্চিত্র প্রদর্শক সমিতি আগামীকাল ১৮ই মার্চ থেকে দেশের সব সিনেমা হল বন্ধ ঘোষণা করেছে। সারা দেশে সব ধরনের মেলা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সন্ধ্যায় মন্ত্রণালয়ে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

গতকাল আইইডিসিআর ভবনে নিয়মিত ব্রিফিংয়ে নতুন তিনজন করোনাভাইরাস আক্রান্ত হওয়ার তথ্য জানিয়ে ড. ফ্লোরা বলেন, এই তিনজন হচ্ছেন দুই দিন আগে আক্রান্ত হিসেবে আইসোলেশনে নিয়ে আসা বিদেশফেরত দুজনের মধ্যে একজনের পরিবারের সদস্য। এই তিনজনের মধ্যে একজন নারী ও ১০ বছরের নিচের বয়সী একটি ছেলে শিশু ও একটি মেয়ে শিশু।

ব্রিফিংয়ে জানানো হয়, এখন থেকে যাঁরাই বিদেশ থেকে আসবেন সবাইকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থাকতে হবে। তাঁরা কোনো অবস্থায়ই ঘর থেকে বের হতে পারবেন না। তাঁরা যদি এই নির্দেশনা না মানেন তবে তাঁদের প্রচলিত সংক্রামক ব্যাধি আইনের আওতায় জরিমানা ও জেল দেওয়ার ক্ষমতা প্রয়োগের জন্য মাঠ পর্যায়ের প্রশাসনকে এরই মধ্যে নির্দেশ দেওয়া হয়েছে।

ফ্লোরা জানান, নতুন আক্রান্তদের মধ্যে দুজন সুস্থ আছে। তাদের মধ্যে হালকা জ্বর-কাশির লক্ষণ আছে। তিনি সবার উদ্দেশে বলেন, কারো মধ্যে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলে নমুনা পরীক্ষার জন্য কেউ সরাসরি আইইডিসিআরে আসবে না। হটলাইনে খবর দিলেই হবে। আইইডিসিআরের লোক গিয়ে বাসা থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা