kalerkantho

বিশেষজ্ঞ মত

সাত দিনের আগে আইজিএম আইজিজি নয়

ড. মো. মাহমুদুর রহমান

৫ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাত দিনের আগে আইজিএম আইজিজি নয়

জ্বরের এক থেকে চার দিনের মধ্যে এনএস-১ অ্যান্টিজেন পরীক্ষার ফল কার্যকর হয়। অর্থাৎ কারো ডেঙ্গু থাকলে সেটা পজিটিভ আসবে। সঙ্গে সিবিসি করতে হবে। এর সাত দিন পরে আইজিএম করে রিসেন্ট ইনফেকশন আর আইজিজি করে অতীতে ডেঙ্গু হয়েছিল কি না জানা যাবে। তখনো সিবিসি করতে হবে। দিনে কয়েকবার প্লাটিলেট কাউন্ট দেখার কোনো দরকার নেই। প্রতিদিন একবার করে দেখা যেতে পারে। রুটিন করে সিবিসিটাও দেখা ভালো।

তবে এখন শোনা যাচ্ছে, অনেক মানুষই নাকি নিজ থেকে একসঙ্গে  জ্বরের প্রথম বা দ্বিতীয় দিনেই গিয়ে এনএস-১, আইজিজি, আইজিএম, সিবিসি করে ফেলে। কোনো কোনো ডাক্তারও এমন পরামর্শ দেন কি না জানি না। তবে কথা হচ্ছে, এক সপ্তাহ পার হওয়ার আগে আইজিজি, আইজিএম করে কোনো কার্যকর ফল পাওয়া যায় না। কোনো ডায়াগনস্টি সেন্টার এটা করে থাকলে তা শুধুই পয়সার জন্য করছে। তা ছাড়া যেহেতু উপকরণের সংকট চলছে তাই এতে অযথা উপকরণ নষ্ট হচ্ছে। কারণ ওই পরীক্ষা কোনো কাজেই আসে না।

এবার ডেঙ্গুর যে পরিস্থিতি দেখা যাচ্ছে তাতে প্লাটিলেট খুব একটা ফ্যাক্টর বলে মনে হয় না। কারণ দেখা যাচ্ছে, প্লাটিলেট কাউন্ট ঠিক থাকলেও ডেঙ্গু পজিটিভ হচ্ছে। আর যেহেতু সব ভাইরাসেই প্লাটিলেট আপডাউন হয়, তাই ডেঙ্গু না হলেও প্লাটিলেট এদিক-সেদিক হতে পারে।

 

অধ্যাপক ড. মাহামুদুর রহমান : রোগতত্ত্ব বিষয়ের বিশ্বস্বাস্থ্য সংস্থার অন্যতম উপদেষ্টা

মন্তব্য