kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

অষ্টম শ্রেণি কবিতাংশের প্রশ্ন বাংলা

আতাউর রহমান সায়েম, সিনিয়র সহকারী শিক্ষক, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল, ঢাকা

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কবিতা

দুই বিঘা জমি

রবীন্দ্রনাথ ঠাকুর

১। ‘চোখে আসে জল ভরে’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন?

উত্তর : ‘চোখে আসে জল ভরে’—কারণ নিজ গ্রামের প্রতি উপেনের গভীর অনুরাগ ও ভালোবাসা বোঝানো হয়েছে।

‘দুই বিঘা জমি’ কবিতায় জমিদারের ষড়যন্ত্রের শিকার হয়ে উপেন দুই বিঘা জমি হারিয়ে দেশান্তরি হয়। ১৫-১৬ বছর সন্ন্যাসীবেশে দেশে দেশে ঘুরে সে ক্লান্ত হয়ে নিজের গ্রামে ফিরে আসার কথা ভাবে।

বিজ্ঞাপন

তখন তার চোখের সামনে প্রিয় গ্রামের রূপবৈচিত্র্য ভেসে ওঠে। সেই গ্রামের আমবাগান, রাখালের খেলাঘর, নদী থেকে জল নিয়ে গাঁয়ের বধূদের ঘরে ফেরা প্রভৃতির কথা ভাবতে ভাবতে উপেনের চোখ জলে ভরে ওঠে। প্রশ্নোক্ত লাইনটিতে জন্মভূমির প্রতি গভীর অনুরাগে আনন্দ-বেদনায় উপেনের অশ্রুসিক্ত হওয়াকে বোঝানো হয়েছে।

২। দুই বিঘার প্রতি উপেনের মাথা ঠেকিয়ে সম্মান দেখানোর কারণ ব্যাখ্যা করো।

উত্তর : দীর্ঘদিন পর উপেন নিজের ভিটেয় ফিরে এসে আমগাছতলায় বসলে বাতাসে দুটি আম তার কোলের কাছে পড়ে। উপেন সেই দুটি আমকে তার জন্মভূমির স্নেহের দান মনে করে দুই বিঘার প্রতি মাথা ঠেকিয়ে সম্মান জানায়।

জমিদার তার শখের বাগান দৈর্ঘ্য-প্রস্থে সমান করতে দরিদ্র উপেনের শেষ সম্বল দুই বিঘা জমি কিনে নিতে চায়। উপেন তা দিতে অস্বীকার করলে দেড় মাসের মধ্যে মিথ্যা দেনার দায়ে জমিদার ভিটেমাটি কেড়ে নিয়ে তাকে গ্রামছাড়া করে। বহুদিন পরে আবার গ্রামে ফিরে এসে দেখে শুধু আমগাছটি ছাড়া আর কোনো পূর্ব চিহ্ন সেখানে নেই। সেই গাছতলায় বসে দুটি পাকা আম কুড়িয়ে পায় এবং তা তার দুই বিঘা জমির স্নেহের দান বলে মনে হয়। তাই সে মাথা ঠেকিয়ে দুই বিঘাকে প্রণাম করে।



সাতদিনের সেরা