kalerkantho

বৃহস্পতিবার । ১ ডিসেম্বর ২০২২ । ১৬ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

কোকিল

[নবম-দশম শ্রেণির বাংলা সাহিত্য বইয়ের ‘পল্লিসাহিত্য’ প্রবন্ধে কোকিলের উল্লেখ আছে]

২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কোকিল

কোকিল (Cuckoo) Cuculiformes বর্গের Cuculidae গোত্রের অন্তর্গত একদল পাখি। পৃথিবীতে ১৩০ প্রজাতির কোকিল আছে। এর মধ্যে বাংলাদেশে প্রাপ্ত ২০ প্রজাতির কোকিলের মধ্যে ১৪টি স্থায়ী বাসিন্দা এবং ছয়টি পরিযায়ী।

কোকিল আমাদের দেশে একটি সুপরিচিত পাখি।

বিজ্ঞাপন

বাংলাদেশের সবচেয়ে বেশি দৃশ্যমান কোকিল প্রজাতি বৈজ্ঞানিক নাম Eudznamys scolopaceus। ইংরেজিতে এদের Asian Cuckoo বলে ডাকা হয়। এরা লম্বায় ৩৯-৪৬ সেন্টিমিটার। পুরুষ পাখির বর্ণ কুচকুচে কালো হলেও উজ্জ্বল সবুজের আভা বের হয় শরীর থেকে। চোখের তারা টকটকে লাল (কাক-কোকিলের মধ্যে বড় তফাত এটি)। স্ত্রী পাখির বর্ণ কালোর ওপর বাদামি ফোঁটাযুক্ত। পুরো পিঠে অসংখ্য বাদামি ফোঁটা। এদের নিচের দিকটা সাদাটে বর্ণের ওপর বাদামি ফোঁটা। লেজের ওপর সাদা ফোঁটার সঙ্গে স্পষ্ট ডোরাদাগ। উভয় পাখির ঠোঁট নীলচে-সবুজ এবং পা ও পায়ের পাতা কালচে। বাংলা ভাষায় কোকিল নিয়ে বেশ কিছু বাগধারা চালু আছে, যেমন—কোকিলকণ্ঠী মানে হলো মধুর গানের গলাবিশিষ্ট, আবার বসন্তের কোকিল মানে হলো সুসময়ের বন্ধু। কোকিল অনেক চতুর পাখি। বেশির ভাগ কোকিল লম্বা ও সরু গঠনবিশিষ্ট। এদের সামান্য বাঁকানো ঠোঁট, লম্বা লেজ এবং দীর্ঘ চোখা ডানা রয়েছে। উভয় পায়েই সামনে ও পেছনের দিকে দুটি করে আঙুল বিদ্যমান।   বেশির ভাগ কোকিল বৃক্ষচর, তবে বেশ কয়েক প্রজাতির ভূচর কোকিলের খোঁজ পাওয়া গেছে। এরা মরু ও মেরু অঞ্চল বাদে প্রায় পৃথিবীজুড়ে বিস্তৃত; বিষুবীয় অঞ্চলে এদের উপস্থিতি প্রকট। পোকা-মাকড়, শুককীট ইত্যাদি এদের মূল খাদ্য। এ ছাড়া ফলমূলও খায়।

মার্চ-আগস্ট কোকিলের প্রজনন মৌসুম। এ সময় পুরুষ কোকিল স্ত্রী কোকিলকে গলায় সুর তুলে আকৃষ্ট করে। এরা বাসা তৈরি করে না, ডিমেও তা দেয় না। ডিম পাড়ার সময় লুকিয়ে কাক, হাঁড়িচাঁচা বা শালিকের বাসায় ডিম পাড়ে। বংশধর নিশ্চিত করতে একটি বাসায় ডিম না পেড়ে কয়েকটি বাসায় ডিম পাড়ে। বিভিন্ন বাসায় ডিমের সংখ্যা চার থেকে ছয়টি। না বুঝে কাক ও অন্য পাখি এদের ডিমে তা দেয়। ডিম ফোটে ১২ থেকে ১৩ দিনে। ছানা ১৮ থেকে ২০ দিনে বড় হয়ে উড়তে শেখে। আয়ুষ্কাল চার বছরের বেশি।

ইন্দ্রজিৎ মণ্ডল

[আরো বিস্তারিত জানতে বাংলাপিডিয়া ও পত্রপত্রিকায় কোকিল সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো]



সাতদিনের সেরা