kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

এইচএসসি পরীক্ষা : অধ্যায়ভিত্তিক প্রশ্ন ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম পত্র

মোহাম্মদ জয়নাল আবেদীন, প্রভাষক, হিসাববিজ্ঞান বিভাগ সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা

১৬ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



এইচএসসি পরীক্ষা : অধ্যায়ভিত্তিক প্রশ্ন ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম পত্র

অঙ্কন : শেখ মানিক

ষষ্ঠ অধ্যায়

দীর্ঘমেয়াদি অর্থায়ন

দ্বিতীয় অংশ

জ্ঞানমূলক প্রশ্ন

 

[পূর্ব প্রকাশের পর]

১৮।   বন্ড ইনডেনচার কী?

     উত্তর : বন্ডহোল্ডার ও ইস্যুকারী কোম্পানির দায়িত্ব এবং অধিকারসমূহ যে দলিলে লিপিবদ্ধ থাকে তাকে বন্ড ইনডেনচার বলে। ঋণ বা বন্ডের দলিলকেই বন্ড ইনডেনচার বলা হয়ে থাকে।

১৯।

বিজ্ঞাপন

  স্ট্যান্ডার্ড প্রভিশন কী?

     উত্তর : বন্ডের ইস্যুকারী কর্তৃক অবশ্য পালনীয় ঋণের দলিলে উল্লেখিত এবং সাধারণ ব্যাবসায়িক নিয়মাবলিকে স্ট্যান্ডার্ড প্রভিশন বলে। বন্ডের ইস্যুকারী আর্থিকভাবে সচ্ছল প্রতিষ্ঠানের ওপর এই শর্তাবলি আরোপ করা হয় না।

২০। প্রটেকটিভ প্রভিশন কী?

     উত্তর : বন্ড ইনডেনচারের মধ্যে এমন শর্তাবলি, যা বন্ড ইস্যুকারী কোম্পানির কার্যক্রমের ওপর এবং আর্থিক অবরোধ আরোপ করা হয় তাকে প্রটেকটিভ প্রভিশন বলা হয়।

২১।   সাবর্ডিনেশন কী?

     উত্তর : পূর্ববর্তী বন্ডহোল্ডার বা ঋণদাতাদের ঋণ সন্তোষজনকভাবে পরিশোধ না হওয়া পর্যন্ত পরবর্তী বন্ডহোল্ডার বা ঋণদাতারা অপেক্ষা করতে সম্মত হওয়াকে সাবর্ডিনেশন বলে।

২২।   প্রতিপূরক তহবিল বলতে কী বোঝায়?

     উত্তর : নিয়মতান্ত্রিকভাবে বন্ডের মূল্য পরিশোধের জন্য মেয়াদের আগেই তহবিল জোগাড় করাকে প্রতিপূরক তহবিল বলা হয়ে থাকে।

২৩।   নিরাপত্তা স্বার্থ বলতে কী বোঝায়?

     উত্তর : বন্ডের বিপরীতে সহায়ক জামানত হিসাবে এবং এটা কিভাবে পরিচালিত হবে, তা নির্দিষ্টভাবে ঋণের দলিলে উল্লেখ থাকাকে নিরাপত্তা স্বার্থ বলে।

২৪। ট্রাস্টি বলতে কী বোঝায়?

     উত্তর : যদি বন্ডের কোনো শর্ত ভঙ্গ হয়, তাহলে বন্ডহোল্ডারের পক্ষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে তৃতীয় পক্ষ হিসাবে কাজ করাকে ট্রাস্টি বলে।

২৫। রূপান্তরযোগ্য বন্ড কী?

     উত্তর : সাধারণ শেয়ারে পরিবর্তন করার বৈশিষ্ট্য সম্বলিত বন্ডকে রূপান্তরযোগ্য বন্ড বলা হয়। বন্ডকে আরো আকর্ষণীয় করার জন্য এই সুযোগ প্রদান করা হয়।

২৬।   আহ্বান বৈশিষ্ট্য কী?

     উত্তর : মেয়াদ উত্তীর্ণ সময়ের পূর্বে নির্দিষ্ট মূল্যে ইস্যুকারী কর্তৃক তার বন্ড পুনরায় ক্রয় করার অধিকারকেই আহ্বান বৈশিষ্ট্য বলে।

২৭। আহ্বান মূল্য কী?

     উত্তর : মেয়াদ উত্তীর্ণ সময়ের পূর্বে আহ্বান বৈশিষ্ট্য ব্যবহার করে যে নির্দিষ্ট মূল্যে ইস্যুকারী একটি বন্ড পুনরায় ক্রয় করতে পারে তাকে আহ্বান মূল্য বলে।

২৮। আহ্বান প্রিমিয়াম কী?

     উত্তর : একটি বন্ডের লিখিত বা সমমূল্য হতে অতিরিক্ত আহ্বান মূল্যের পরিমাণকে আহ্বান প্রিমিয়াম বলে।

২৯। শেয়ার ক্রয় ওয়ারেন্ট কী?

     উত্তর : কোন বন্ড বা ঋণপত্রের ধারককে নির্দিষ্ট সময় পর নির্ধারিত মূল্যে নির্দিষ্টসংখ্যক সাধারণ শেয়ার ক্রয়ের অধিকার প্রদান করে ইস্যুকৃত দলিলকে ওয়ারেন্ট বলা হয়। শেয়ার ক্রয়ের দীর্ঘমেয়াদি ইচ্ছা সম্বলিত দলিল বা রসিদকে ওয়ারেন্ট বলে।

৩০।   কোটেশন কী?

     উত্তর : চলতি বাজারদর এবং সামপ্রতিক মূল্যের আচরণসহ বন্ড, শেয়ার ও অন্যান্য সিকিউরিটিজের তথ্যাবলিকে কোটেশন বলে।

৩১। বন্ড রেটিং বলতে কী বোঝায়?

     উত্তর : বন্ডের আসল ও সুদ নিয়মানুযায়ী পরিশোধের যোগ্যতা যাচাইয়ের জন্য ঋণগ্রহীতা প্রতিষ্ঠান বা বন্ড ইস্যুকার কোম্পানির ঋণ অনুপাত ও তহবিল প্রবাহ বিশেষণকে বন্ড রেটিং বলে। এটার দ্বারা ঋণের অনাদায়ীর সম্ভাবনা পরিমাপ করা হয়। বেশি বন্ড রেটিংয়ে বন্ডটি কম ঝুঁকিপূর্ণ বিবেচিত হয় এবং তাতে সুদের হার কম হয়।

৩২। ইউরোবন্ড বলতে কী বোঝায়?

     উত্তর : আন্তর্জাতিক ঋণগ্রহীতা কর্তৃক ইস্যুকৃত এবং অন্য দেশের মুদ্রায় বিনিয়োগকারীদের কাছে নির্দিষ্ট নামে বিক্রীকৃত বন্ডকে ইউরোবন্ড বলা হয়।

৩৩। বিদেশী বন্ড বলতে কী বোঝায়?

     উত্তর : বিদেশী ঋণগ্রহীতা কর্তৃক নিমন্ত্রণকারী দেশের আর্থিক বাজারে এবং নিমন্ত্রণকারী দেশের মুদ্রায় ইস্যুকৃত বন্ডকে বিদেশী বন্ড বলে।

৩৪। বন্ড মূল্যায়ন বলতে কী বোঝায়?

     উত্তর : যে প্রক্রিয়ার মাধ্যেমে বন্ডের ওপর ভবিষ্যতে প্রাপ্ত সুদ ও আসলের বর্তমান মূল্য নির্ণয় করা হয় তাকে বন্ড মূল্যায়ন বলে।

৩৫। বন্ড মূল্যায়ন প্রক্রিয়ার উপাদানগুলো কী কী?

     উত্তর : বন্ড মূল্যায়ন প্রক্রিয়ার মূল উপাদান তিনটি, যার দ্বারা বন্ডের মূল্য নির্ণয় করা হয়। যথা—(১) সুদের পরিমাণ, (২) সময় এবং (৩) বাট্টার হার বা প্রত্যাশিত আয়ের হার।

৩৬। প্রিমিয়াম বলতে কী বোঝায়?

     উত্তর : একটি বন্ড/সিকিউরিটি লিখিত বা সমমূল্যের চেয়ে যে পরিমাণ বেশি মূল্যে বিক্রি করা হয় তাকে প্রিমিয়াম বলে।

৩৭। জাঙ্ক বন্ড কী?           

     উত্তর : উচ্চ ঝুঁকিসম্পন্ন এবং উচ্চ আয় সম্বলিত বন্ডকে জাঙ্ক বন্ড বলা হয়। যারা বেশি ঝুঁকি গ্রহণে আগ্রহী তারাই এই বন্ডে বিনিয়োগ করে।



সাতদিনের সেরা