kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

জীবাশ্ম

৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



  জীবাশ্ম

অস্ট্রেলিয়ায় প্রাপ্ত পৃথিবীর সবচেয়ে প্রাচীন জীবাশ্ম স্ট্রোমাটোলাইটস (Stromatolites)

[পঞ্চম শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইয়ের দ্বিতীয় অধ্যায়ে জীবাশ্মের উল্লেখ আছে]

জীবাশ্ম = জীব+অশ্ম। জীব বলতে তাদের বোঝানো হয়, যাদের জীবন আছে। আর অশ্ম অর্থ পাথর। অর্থাৎ শাব্দিক অর্থে জীবের পাথরে পরিণত হওয়াকে জীবাশ্ম বলে।

বিজ্ঞাপন

জীবের যে অংশ নষ্ট না হয়ে শক্ত ও প্রস্তুরীভূত হয়ে হাজার হাজার, এমনকি লাখ বা কোটি বছর পর্যন্ত টিকে থাকতে পারে, সেই অংশটাকেই জীবাশ্ম বা ফসিল (Fossil) বলে। লাতিন শব্দ ফসাস (fossus) থেকে ফসিল শব্দটি এসেছে। ফসাস অর্থ উত্তোলন করা।

সব প্রাণীর শরীরে কিছু অংশ নরম ও কিছু অংশ শক্ত থাকে। যেমন—মানবদেহের হাড়, মাথার খুলি, করোটি, দাঁতসহ দেহের পুরো কঙ্কালই শক্ত অংশ; অন্যদিকে দেহের মাংস, চামড়া, মস্তিষ্ক—এসব অংশ নরম ও সহজেই পচনশীল। দেহের শক্ত অংশই প্রকৃতিতে পড়ে থাকতে থাকতে একসময় জীবাশ্মে রূপ নেয়। যেমন—একটি সামুদ্রিক মাছ পানিতে মারা গেল। সেই মাছের মৃতদেহ পানির নিচে একসময় তলিয়ে যায় এবং আস্তে আস্তে তার দেহের নরম অংশ পচে পানির সঙ্গে মিলে যায়। পড়ে থাকে মাছটির হাড়। সেই হাড়ের ওপর ধীরে ধীরে পলিমাটি জমতে শুরু করে। এভাবে ধীরে ধীরে হাড়ের ওপর পাতলা করে জমতে থাকা পলি একসময় হাড়ের সঙ্গে মিশে গিয়ে একে পাথরের রূপ দেয়। এভাবে সৃষ্টি হয় জীবাশ্ম।

জীবাশ্মের আকার এককোষী ব্যাকটেরিয়া থেকে বিশালাকৃতির ডাইনোসর বা অনেক মিটার লম্বা ও কয়েক টন ওজনের গাছের মতো হতে পারে। ঊনবিংশ শতকে শীর্ষস্থানীয় ভূতাত্ত্বিকরা ভৌগোলিক সময়ের মানদণ্ডে কমপক্ষে ১০ হাজার বছরের পুরনো সংগৃহীত প্রাণী বা উদ্ভিদের পাথরে পরিণত হওয়া অংশবিশেষকে জীবাশ্ম নামে অভিহিত করার সিদ্ধান্ত নিয়েছেন। বিংশ শতকের শুরুতে রেডিওমেট্রিক ডেটিংয়ের প্রযুক্তিগত উন্নয়ন জীবাশ্মের সময়সীমা চিহ্নিত করতে বেশ সহায়ক হয়েছে। এর ফলে বিজ্ঞানীরা প্রাণিজগতের অনেক ইতিহাসই বের করতে সক্ষম হয়েছেন।

পৃথিবীর সবচেয়ে প্রাচীন জীবাশ্ম নিয়ে বিতর্ক থাকলেও প্রাচীনতম জীবাশ্ম হিসেবে স্ট্রোমাটোলাইটসকে (Stromatolites) বেশির ভাগ ভূতাত্ত্বিক স্বীকৃতি দিয়েছেন। অস্ট্রেলিয়ায় প্রাপ্ত ৩.৫০ বিলিয়ন বছরের পুরনো একটি পাথর খণ্ডে এই জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে।

 

 ইন্দ্রজিৎ মণ্ডল

 

[আরো বিস্তারিত জানতে বিবিসি হিস্ট্রি ম্যাগাজিন ও পত্রপত্রিকায় হায়ারোগ্লিফিক লিপি সম্পর্কিত লেখাগুলো পড়তে পারো। ]



সাতদিনের সেরা