kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

ইংরেজি চর্চা | যেভাবে Paragraph লিখবে

পড়ালেখা ডেস্ক   

৮ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইংরেজি চর্চা | যেভাবে Paragraph লিখবে

একটি Paragraph-এ মূলত একটি Theme বা আইডিয়া থাকে, যা একটি Para-তে Develop করতে হয়। Theme বা আইডিয়াটিকে কতগুলো Transitions/ Linkers/Connectors যেমন : First of all ... secondly ... Thirdly ... Moreover ... Further ... Again ... Finally ইত্যাদির মাধ্যমে Develop করতে হয়। এ ক্ষেত্রে Cohesion/ Coherence/Order অর্থাৎ Sequence maintain করতে হয়। একটি Paragraph-এর সাধারণত তিনটি অংশ। যথা : ১. Topic sentence, ২. Body, ৩. Concluding remarks

১. Topic sentence : Paragraph-টিতে মূলত কোন বিষয় নিয়ে আলোচনা করা হবে, তা Topic sentence-এর মাধ্যমে লিখতে হয়। অর্থাৎ একটি Topic sentence-ই Paragraphটিকে নিয়ন্ত্রণ করবে। Topic sentence-টি সাধারণত At the beginning বা শুরুতে লিখতে হয়।

২. Body : Body হচ্ছে Paragraph-এর মূল অংশ। Topic sentence-এ যা বলা হলো Body অংশে মূলত সেই প্রসঙ্গে বা যুক্তিকে support দিতে হয়। Body অংশের এই supporting details-ই reader-কে Paragraph-এর শেষ পর্যন্ত যেতে সহায়তা করে।

৩. Concluding remarks : Concluding remarks পাঠককে Finally স্মরণ করিয়ে দিতে হয় Paragraph-টি কী বিষয় নিয়ে আলোচনা হলো। অর্থাৎ Concluding remarks ওই Paragraph-টির সারকথা অতিসংক্ষেপে তুলে ধরতে হবে।

 

মন্তব্য



সাতদিনের সেরা