kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

অনুধাবনমূলক প্রশ্ন

একাদশ-দ্বাদশ শ্রেণি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

এস এম হাবিব উল্লাহ (হিরু), প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, রাউজান সরকারি কলেজ, চট্টগ্রাম

৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



একাদশ-দ্বাদশ শ্রেণি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

 

প্রথম অধ্যায়

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত

১। প্রশ্ন : বুলেটিন বোর্ড কাকে বলে? 

উত্তর : Bulletin Board System (BBS) একটি শক্তিশালী         কেন্দ্রীয় কম্পিউটারের অর্থাৎ মেইনফ্রেম  বা মিনি বা সুপার মাইক্রো        কম্পিউটারের টেলিফোন লাইন বা ইন্টারনেট কানেকশনের মাধ্যমে সংযুক্ত হয়ে কম ক্ষমতাসম্পন্ন কম্পিউটারের সঙ্গে তথ্য আদান-প্রদান করার ব্যবস্থাকে বুলেটিন বোর্ড বলে।

২। প্রশ্ন : আউটসোর্সিং কী?

উত্তর : কোনো প্রতিষ্ঠানের কাজ নিজেরা না করে তৃতীয় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাহায্যে করিয়ে নেওয়াকে বলা হয় আউটসোর্সিং।

৩। প্রশ্ন : ফ্রিল্যান্সিং কী?

উত্তর : কোনো প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘস্থায়ী চুক্তি না করে স্বাধীনভাবে নিজের দক্ষতা অনুযায়ী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কাজ করাকে বলা হয় ফ্রিল্যান্সিং।

৪। প্রশ্ন : দূরশিক্ষণ বা ই-লার্নিং কী?

উত্তর : শিক্ষা গ্রহণের জন্য কোনো শিক্ষার্থীকে গ্রাম থেকে শহরে কিংবা এক দেশ থেকে অন্য দেশে যেতে হয় না। অন্যদিকে শিক্ষকও ঘরে বসেই শিক্ষা দান করতে পারে; এমনকি একজন শিক্ষার্থী অনলাইনেই পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করতে পারে এবং ঘরে বসেই ফলাফল দেখতে পারে। এতে সময়, অর্থ, পরিশ্রম সাশ্রয় হয়। এই ধারণাকে বলা হয় দূরশিক্ষণ বা ই-লার্নিং।

৫। প্রশ্ন : টেলিমেডিসিন কী?

উত্তর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাহায্যে কোনো ভৌগোলিক ভিন্ন দূরত্বে অবস্থানরত রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসক, রোগ নির্ণয় কেন্দ্র , বিশেষায়িত নেটওয়ার্ক ইত্যাদির সমন্বয়ে স্বাস্থ্যসেবা দেওয়াকে টেলিমেডিসিন বলা হয়।

৬। প্রশ্ন : অফিস অটোমেশন কী?

উত্তর : তথ্য-প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে অফিসের সার্বিক কার্যক্রমের (প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি ও সংরক্ষণ, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে অভ্যন্তরীণ ও বহিঃ যোগাযোগ ইত্যাদি) বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ তথা বাস্তবায়ন কার্যক্রম দক্ষতার সঙ্গে ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা যায়। এ ধরনের প্রযুক্তিনির্ভর কার্যক্রমকে বলা হয় অফিস অটোমেশন।

৭। প্রশ্ন : স্মার্ট হোম বা হোম অটোমেশন কী?

উত্তর : স্মার্ট হোম এমন একটি বাসস্থান, যেখানে রিমোট কন্ট্রোলিংয়ের সাহায্যে যেকোনো স্থান থেকে কোনো বাড়ির সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম, হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম, বিনোদন সিস্টেমসহ বিভিন্ন প্রয়োজনীয় সিস্টেমকে নিয়ন্ত্রণ করা যায়। স্মার্ট হোমকে হোম অটোমেশন সিস্টেমও বলা হয়।

৮। প্রশ্ন : ই-কমার্স কী?

উত্তর : ইলেকট্রনিক কমার্স বা ই-কমার্স একটি বাণিজ্যক্ষেত্র, যেখানে ইন্টারনেট বা অন্য কোনো কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় বা লেনদেন হয়ে থাকে। কিছু ই-কমার্স প্ল্যাটফর্মের উদাহরণ—alibaba.com, amazon.com, daraz.com, rokomari.com ইত্যাদি। আধুনিক ইলেকট্রনিক কমার্স সাধারণত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে বাণিজ্যিক কাজ পরিচালনা করে।

 

৯। প্রশ্ন : ভার্চুয়াল রিয়ালিটি কী?

উত্তর : হার্ডওয়্যার ও সফটওয়্যার সমন্বয়ে কম্পিউটার সিস্টেমের মাধ্যমে কোনো একটি পরিবেশ বা ঘটনার বাস্তবভিত্তিক বা ত্রিমাত্রিক চিত্রভিত্তিক রূপায়ণ হলো ভার্চুয়াল রিয়ালিটি। কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে কৃত্রিম পরিবেশকে এমনভাবে তৈরি ও উপস্থাপন করা হয়, যা ব্যবহারকারীর কাছে সত্য ও বাস্তব বলে মনে হয়।

১০। প্রশ্ন : কৃত্রিম বুদ্ধিমত্তা কী?

উত্তর : মানুষ যেভাবে চিন্তাভাবনা করে, কৃত্রিম উপায়ে যদি কোনো যন্ত্রকে সেভাবে চিন্তাভাবনা করানো যায়, তখন সেই যন্ত্রের বুদ্ধিমত্তাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে।

কৃত্রিম বুদ্ধিমত্তার আবিষ্কারক : এমআইটি (MIT) ও জন ম্যাকার্থি (John McCarthy)।

১১। প্রশ্ন : রোবটিক্স কী?

উত্তর : প্রযুক্তির যে শাখায় রোবটের নকশা বা ডিজাইন, গঠন, পরিচালন প্রক্রিয়া, কাজ ও প্রয়োগক্ষেত্র সম্পর্কে আলোচনা করা হয়, সেই শাখাকে রোবটিক্স বলা হয়।

১২। প্রশ্ন : রোবট কী?

উত্তর : রোবট হচ্ছে কম্পিউটার নিয়ন্ত্রিত একধরনের ইলেকট্রো-মেকানিক্যাল যান্ত্রিক ব্যবস্থা, যা স্বয়ংক্রিয়ভাবে বা কোনো ব্যক্তির নির্দেশে কাজ করতে পারে। এটি তৈরি হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার নীতিতে।

১৩। প্রশ্ন : এক্সপার্ট সিস্টেম কী?

উত্তর : এক্সপার্ট সিস্টেম হলো কম্পিউটার নিয়ন্ত্রিত এমন একটি সিস্টেম, যা মানুষের চিন্তাভাবনা করার দক্ষতা এবং সমস্যা সমাধানের সক্ষমতাকে একত্রে ধারণ করে; যা মানব মস্তিষ্কের মতো পারিপার্শ্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে সর্বোচ্চ সাফল্য লাভের উদ্দেশ্যে সিদ্ধান্ত নিতে পারে।

১৪। প্রশ্ন : ক্রায়োসার্জারি কী?

উত্তর : ক্রায়োসার্জারি হলো এমন একটি চিকিৎসাপদ্ধতি, যার মাধ্যমে অত্যধিক শীতল তাপমাত্রা প্রয়োগ করে শরীরের অস্বাভাবিক বা রোগাক্রান্ত কোষগুলোকে ধ্বংস করে। গ্রিক শব্দ ‘ক্রায়ো’ অর্থ বরফের মতো ঠাণ্ডা এবং ‘সার্জারি’ অর্থ হাতের কাজ। ক্রায়োসার্জারিকে অনেক সময় ক্রায়োথেরাপিও বলা হয়।

১৫। প্রশ্ন : বায়োমেট্রিক্স কী?

উত্তর : বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি, যা দ্বারা কোনো ব্যক্তির গঠনগত ও আচরণগত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে অদ্বিতীয়ভাবে চিহ্নিত বা শনাক্ত করা হয়।

১৬। প্রশ্ন : বায়োইনফরমেটিক্স কী?

উত্তর : বায়োইনফরমেটিক্স হলো বিজ্ঞানের এমন একটি শাখা, যেখানে কম্পিউটার প্রযুক্তি, ইনফরমেশন থিওরি এবং গাণিতিক জ্ঞানকে ব্যবহার করে বায়োলজিক্যাল ডাটা অ্যানালিসিস করা হয়। বায়োইনফরমেটিক্সে যেসব ডাটা ব্যবহৃত হয় তা হলো ডিএনএ, জিন, অ্যামিনো এসিড, নিউক্লিক এসিড ইত্যাদি।

মন্তব্য



সাতদিনের সেরা