kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

জানা-অজানা

জেনারেল ওসমানী

[পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ে জেনারেল ওসমানীর কথা উল্লেখ আছে]

আব্দুর রাজ্জাক   

১১ মার্চ, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেনারেল ওসমানী

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মুক্তি বাহিনীর প্রধান জেনারেল মুহম্মদ আতাউল গনি ওসমানীর (১৯১৮-১৯৮৪) জন্ম সুনামগঞ্জে। তিনি বঙ্গবীর নামেও পরিচিত।

১৯৩৪ সালে প্রবেশিকা (মাধ্যমিক) এবং ১৯৩৮ সালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৪০ সালে ব্রিটিশ সেনাবাহিনীতে কমিশন্ড অফিসার পদে যোগ দেন। ক্যাপ্টেন পদে উন্নীত হন ১৯৪১ সালে। ১৯৪২ সালে ওসমানী মেজর পদে উন্নীত হয়ে ব্যাটালিয়নের অধিনায়ক নিযুক্ত হন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে তিনি বার্মা রণাঙ্গনে ব্রিটিশ বাহিনীর অধিনায়করূপে যুদ্ধ করেন।

ওসমানী লেফটেন্যান্ট কর্নেল পদে নিয়োগের জন্য মনোনীত হন ১৯৪৭ সালে। ভারত ভাগের পর ১৯৪৭ সালের ৭ অক্টোবর তিনি পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। এরপর পর্যায়ক্রমে লেফটেন্যান্ট কর্নেল (১৯৪৭), সেনাবাহিনীর চিফ অব দি জেনারেল স্টাফের সহকারীর (১৯৪৯) দায়িত্ব পালন করেন।  এ ছাড়া চতুর্দশ পাঞ্জাব রেজিমেন্টের নবম ব্যাটালিয়নে রাইফেল কম্পানির পরিচালক, পূর্ব পাকিস্তান রাইফেলসের অতিরিক্ত কমান্ড্যান্ট এবং সেনাবাহিনীর জেনারেল স্টাফ অফিসার পদেও কর্মরত ছিলেন তিনি। ১৯৫৬ সালে কর্নেল পদে উন্নীত হন। এরপর তিনি আর্মি হেডকোয়ার্টারে জেনারেল স্টাফ ও মিলিটারি অপারেশনের ডেপুটি ডিরেক্টর নিযুক্ত হন। ১৯৬৭ সালে পাকিস্তান সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের আগ পর্যন্ত দীর্ঘ ১০ বছর তিনি এ পদে অধিষ্ঠিত ছিলেন। স্বাধীনতার পর ১৯৭১ সালে তিনি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর জেনারেল পদে উন্নীত হন। ১৯৭২ সালে তিনি চাকরি থেকে অবসর গ্রহণ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা