kalerkantho

সোমবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৭। ৩০ নভেম্বর ২০২০। ১৪ রবিউস সানি ১৪৪২

জনশক্তি রপ্তানিতে ভাটা

নতুন বাজার খুঁজে বের করতে হবে

২০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম উৎস জনশক্তি রপ্তানি। সবচেয়ে বড় বাজার মধ্যপ্রাচ্য ক্রমেই গুটিয়ে আসছে। নতুন বাজার সৃষ্টিতে সাফল্য নেই। করোনাকালে প্রবাস থেকে দেশে ফিরে আটকা পড়া ও নতুন করে বিদেশ যেতে না পারাদের সংখ্যা দিন দিন বাড়ছেই। করোনাভাইরাসের কারণে ক্রমেই প্রধান প্রধান রপ্তানি বাজার বন্ধ হয়ে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় বিভিন্ন মাত্রার ‘লকডাউন’ শুরু হয়েছে। বিরূপ বিশ্বপরিস্থিতিতে বাংলাদেশ জনশক্তি রপ্তানিতে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে। এর ধাক্কা লাগতে শুরু করেছে আমাদের অর্থনীতিতে। অন্যদিকে করোনাকালে গত কয়েক মাসে দেশে ফিরেছেন দুই লাখের মতো প্রবাসী শ্রমিক। এর মধ্যে অনেকেই স্থায়ীভাবে ফিরে এসেছেন। এ ছাড়া বিদেশে অবস্থানরত বিপুলসংখ্যক প্রবাসী এখন কর্মহীন হয়ে পড়েছেন। এ অবস্থায় পুরনো শ্রমবাজার যখন বন্ধ হচ্ছে, তখন নতুন শ্রমবাজারে দেখা যাচ্ছে না আশার আলো। যাঁরা দেশে ফেরত এসেছেন, তাঁরা কবে নাগাদ যেতে পারবেন কিংবা আদৌ যেতে পারবেন কি না, তা নিয়ে উদ্বিগ্ন প্রবাসীরা। এতে দীর্ঘ মেয়াদে প্রবাসী আয়ে (রেমিট্যান্স) নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। গ্রামীণ অর্থনীতিতেও এর প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

জনশক্তি রপ্তানিতে আমাদের পিছিয়ে পড়ার একটি বড় কারণ হচ্ছে দক্ষ জনশক্তির অভাব। বাংলাদেশের শ্রমিকরা তুলনামূলক অদক্ষ। অনেক পেশায় আমাদের কর্মীরা কাঙ্ক্ষিত মাত্রায় দক্ষতা অর্জন করতে পারেনি। তাই ভালো ও বেশি আয়ের পেশায় বাংলাদেশিদের নিয়োগ কম। শুধু বিদেশেই নয়, দেশের ভেতরেও বেশ কিছু পেশায় প্রচুর বিদেশি নিয়োজিত। পর্যাপ্ত দক্ষতা নিশ্চিত করতে পারলে এসব পেশায় স্বদেশিদের নিয়োগ করা সম্ভব হতো। তাই শ্রমবাজারের চাহিদার পরিবর্তন ও দক্ষতার বিষয়ে নজর দিতে হবে। দেশের জনশক্তি সঠিকভাবে গড়ে তুলতে হলে সবার আগে কর্মমুখী শিক্ষার দিকে দৃষ্টি দিতে হবে। তা না হলে বেকার সমস্যার সমাধান হবে না। কর্মমুখী শিক্ষা দেশকে এগিয়ে নিয়ে যাবে।

আন্তর্জাতিক বাজারে জনশক্তি রপ্তানির আগে গবেষণা করে চাহিদা অনুযায়ী জনশক্তি গড়ে তোলার প্রাথমিক কাজটিও বাংলাদেশে উপেক্ষিত। এর সঙ্গে যুক্ত হয়েছে কূটনৈতিক নিষ্ক্রিয়তা। জনশক্তি রপ্তানির জন্য নতুন নতুন শ্রমবাজারের সন্ধানও করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা