kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ইতালিতে গ্রেপ্তার

কাতালান নেতা পুজদেমন মুক্তির অপেক্ষায়

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কাতালান নেতা পুজদেমন মুক্তির অপেক্ষায়

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা কার্লেস পুজদেমনকে ইতালিতে আটক করে আদালতে নিলে মুক্তির নির্দেশ দেন সংশ্লিষ্ট বিচারক।

কার্লেস পুজদেমন কাতালোনীয় লোকোৎসবে যোগ দিতে গত বৃহস্পতিবার ভূমধ্যসাগরের দ্বীপ সারদিনিয়ায় যান। সারদিনিয়ার আলঘেরো বিমানবন্দরে নামার সময়ই তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। স্পেনের আদালতের গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে তাঁকে আটক করা হয়। কাতালোনিয়ার সাবেক এ প্রেসিডেন্টকে গতকাল শুক্রবার স্থানীয় আদালতে হাজির করা হলে বিচারক তাঁর মুক্তির নির্দেশ দেন। তাঁর আইনজীবী অ্যাগোস্টিনাঙ্গেলো মারাস গতকাল জানান, পুজদেমন আজই (শুক্রবার) মুক্তি পেতে পারেন।

মুক্তি পেলেও পুজদেমনকে আপাতত সারদিনিয়াতেই থাকতে হবে। কারণ স্পেন সরকারের পক্ষ থেকে তাঁর প্রত্যাবাসনের আবেদন করা হয়েছে ইতালির সরকারের কাছে। বিষয়টি বিবেচনাধীন থাকায় পুজদেমন এখন সারদিনিয়া ত্যাগ করতে পারবেন না।

কাতালোনিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে ২০১৭ সালে ওই অঞ্চলের স্বাধীনতার দাবিতে গণভোট আয়োজন করেন পুজদেমন। স্পেনের আদালত ওই গণভোট বাতিল করে দেন এবং সেটাকে অবৈধ ঘোষণা করেন। সেই সঙ্গে স্পেন সরকার তাঁর বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ আনে। তবে রাষ্ট্রপক্ষের এসব পদক্ষেপ নেওয়ার মধ্যেই তিনি নির্বাসনে চলে যান। এত দিন বেলজিয়ামে বসবাস করে আসছিলেন তিনি। এ অবস্থায় ২০১৯ সালে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টের সদস্য হন তিনি।

ইইউ পার্লামেন্টের সদস্য হওয়ার কারণে এত দিন পুজদেমনের বিরুদ্ধে পরোয়ানা কার্যকর হতো না। কিন্তু গত মার্চ মাসে ইইউ সুবিধাটি বাতিল করে। সেই কারণে তাঁকে গ্রেপ্তার হতে হলো। পুজদেমনের গ্রেপ্তারের পর কাতালোনিয়ায় অবস্থিত ইতালির কনস্যুলেটের সামনে গতকাল সকাল থেকে বিক্ষোভ করছে কাতালানরা।

তবে গতকাল আদালতের আদেশের পর নতুন পরিস্থিতির মুখে পড়তে হলো পুজদেমনকে। পুজদেমনকে স্পেনের কাছে হস্তান্তরের বিষয়ে যদি ইতালি কোনো ইতিবাচক মনোভাব দেখায় তাহলে তা তাঁকে নতুন সমস্যার মধ্যে ফেলবে। কারণ মাদ্রিদ প্রশাসনের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁকে বিচারের মুখোমুখি হতে হবে।

স্পেনের বামপন্থী জোট সরকারের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেছেন, ‘কেউ বিচার এড়াতে পারে না।’

কাতালোনিয়ার বর্তমান প্রেসিডেন্ট পেরে আরাগনেস পুজদেমনকে গ্রেপ্তারের নিন্দা জানিয়েছেন। স্বাধীনতাকামী আন্দোলনে জড়িত থাকার দায়ে আরাগনেসকেও অভিযুক্ত করেছিল স্পেন।

স্পেনের সমৃদ্ধ অঞ্চল কাতালোনিয়ার বাসিন্দাদের অনেকে মনে করেন, তাঁরা মাদ্রিদকে যা কর দেন তার থেকে কম সুবিধা পান। সেই কারণে তাঁরা দীর্ঘদিন ধরে পরিপূর্ণ স্বাধীনতার দাবি করে আসছেন। সূত্র : বিবিসি, এএফপি।



সাতদিনের সেরা