kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

২০০ আফগান দোভাষী সপরিবারে যুক্তরাষ্ট্রে

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন সেনাদের হয়ে কাজ করা আফগান দোভাষীদের একটি দল সপরিবারে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রথম প্রহরে তাঁরা ওই দেশে পৌঁছেছেন।

গত ১ মে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হতে না হতেই বেড়ে যায় তালেবানের দৌরাত্ম্য। আফগানিস্তানে প্রায় দুই দশক ধরে মার্কিন সেনাদের জন্য যে আফগানরা দোভাষীর কাজ করেছেন, তাঁদের জীবন হুমকির মুখে পড়ে যায়। ক্রমাগত তাঁরা হত্যার হুমকি পেতে থাকেন তালেবানের দিক থেকে। গত ১২ মে তালেবানের হাতে এক দোভাষীর শিরশ্ছেদের খবরও পাওয়া যায়।

এ অবস্থায় ওই দোভাষীদের দ্রুত যুক্তরাষ্ট্রে স্থানান্তরের দাবি ওঠে এবং সেই প্রক্রিয়া শুরুও করা হয়। এর অংশ হিসেবে গতকাল ২০০ দোভাষী ও তাঁদের পরিবার যুক্তরাষ্ট্রে পৌঁছান। তাঁদের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নেওয়া হয়েছে এবং প্রয়োজনীয় দাপ্তরিক কাজ সম্পন্ন করার জন্য সেখানে তাঁদের এক সপ্তাহ রাখা হতে পারে।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার করার পাশাপাশি প্রাথমিকভাবে আড়াই হাজার আফগানকে সরিয়ে নেওয়ার কাজও শুরু করা হয়। সেই আফগানদের একটি দল গতকাল যুক্তরাষ্ট্র পৌঁছান।

২০০৮ সাল থেকে প্রায় ৭০ হাজার আফগান বিশেষ অভিবাসী ভিসায় যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত হয়েছেন। বর্তমানে মার্কিন ভিসার জন্য ২০ হাজারের বেশি আবেদন জমা হয়ে আছে। এসব আবেদনের মধ্যে অর্ধেকের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে।

যুক্তরাষ্ট্রে আরো আফগানদের পুনর্বাসিত করার লক্ষ্যে নতুন বিল পাস করেছে মার্কিন কংগ্রেস। গত বৃহস্পতিবার ওই আইন পাস করে কংগ্রেসের উভয় কক্ষ। শিগগির তাতে সই করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর স্বাক্ষরে বিলটি আইনে পরিণত হবে।

আফগানিস্তানে লড়াই চলাকালে যে আফগানরা যুক্তরাষ্ট্রকে সহায়তা করেছেন, তাঁদের জন্য ভিসার সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে নতুন বিলে। এ ছাড়া ভিসা পাওয়ার ক্ষেত্রে কড়াকড়ি শিথিলের বিধানও রাখা হয়েছে। ভিসাপ্রক্রিয়া দ্রুততর করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা