kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

আলফার চেয়ে ডেল্টা ৪০% বেশি ছোঁয়াচে

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আলফার চেয়ে ডেল্টা ৪০% বেশি ছোঁয়াচে

করোনাভাইরাসের ‘আলফা’ ভেরিয়েন্টের তুলনায় ‘ডেল্টা’ ৪০ শতাংশ বেশি ছোঁয়াচে। তবে দুই ডোজের টিকা উভয় ভেরিয়েন্টের ক্ষেত্রেই সমান কার্যকর। যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক গতকাল রবিবার এই তথ্য জানিয়েছেন।

ডেল্টার বৈজ্ঞানিক নাম ‘বি.১.৬১৭.২’। ভারতে গত অক্টোবরে এটি শনাক্ত হয়। চলতি বছরের শুরুতে এই ধরনটি যুক্তরাজ্যে ছড়িয়ে পড়লে নতুন করে লকডাউন দেয় ব্রিটিশ সরকার। এর আগে যুক্তরাজ্যে আলফা ধরনটি ছড়িয়ে পড়ে, যার বৈজ্ঞানিক নাম ‘বি.১.১.৭’। শুরুতে এর নাম ছিল ‘কেন্ট’।

যুক্তরাজ্যের করোনাবিষয়ক পরামর্শক কমিটি—এসজিইর বরাত দিয়ে গতকাল স্কাই নিউজকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আলফার চেয়ে ডেল্টা ৪০ শতাংশ বেশি ছোঁয়াচে।’

হ্যানকক বলেন, ‘আমাদের ২১ জুনের হিসাব-নিকাশ ডেল্টার কারণে জটিল হয়ে পড়েছে।’ গতকাল বিবিসিকে পৃথক এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা আরো এক সপ্তাহের তথ্য-উপাত্ত পর্যবেক্ষণ করব। এরপর একটা সিদ্ধান্তে পৌঁছানো হবে।’

এসজিইর উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘এক ডোজ নেওয়ার পর ডেল্টার বিরুদ্ধে শরীরে তেমন প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় না। তবে দুই ডোজের টিকা আলফার বিরুদ্ধে যতটা কার্যকর, ডেল্টার ক্ষেত্রেও সমান কার্যকর।’ এদিকে ভারতে করোনা শনাক্তের হার ধারাবাহিকভাবে কমেছে। করোনার ‘হটস্পট’ হিসেবে পরিচিত দিল্লিতে গতকাল করোনা শনাক্ত হয়েছে ৩৮১ জনের, যা গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমে দাঁড়িয়েছে .৫ শতাংশে। ভারতে গতকাল শনাক্ত রোগীর সংখ্যা ছিল এক লাখ ১৪ হাজার ৫৩৭ জন। আর মৃত্যু হয়েছে দুই হাজার ৬৮৩ জনের। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা