kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

নারদকাণ্ড

জামিন পুনর্বিবেচনার আবেদন জানালেন চার নেতা

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতা হাইকোর্টে জামিন পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন নারদকাণ্ডে গ্রেপ্তার হওয়া চার নেতা। গতকাল মঙ্গলবার এ আবেদন জানান তাঁরা। গত সোমবার বিশেষ সিবিআই আদালতে দেওয়া জামিনের আবেদন স্থগিত করেন কলকাতা হাইকোর্ট। পুনর্বিবেচনার আবেদন করায় আজ বুধবার ফের ওই মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে।

২০১৬ সালের পশ্চিমবঙ্গে বিধানসভার ভোটকে কেন্দ্র করে ঘুষ গ্রহণের অভিযোগে গত সোমবার গ্রেপ্তার করা হয় ওই চার নেতাকে। তাঁরা হলেন রাজ্য সরকারের মন্ত্রী ও কলকাতার সাবেক মেয়র ফিরহাদ হাকিম, সাবেক মন্ত্রী ও নবনির্বাচিত বিধায়ক সুব্রত মুখোপাধ্যায়, সাবেক মন্ত্রী ও নবনির্বাচিত বিধায়ক মদন মিত্র এবং কলকাতা পৌর করপোরেশনের সাবেক মেয়র শোভন চট্টোপাধ্যায়। গত সোমবার সকালে এই চার নেতাকে নিজ নিজ বাসা থেকে গ্রেপ্তার করে সিবিআই। গ্রেপ্তারের পরই তাঁদের আদালতে তোলা হয়। প্রথমে অন্তর্বর্তী জামিন পেলেও রাতেই তা স্থগিত হয়ে যায়।

স্থানীয় বিশ্লেষকরা বলছেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণেই তৃণমূল নেতাদের গ্রেপ্তার করা হয়েছে। তৃণমূলের নেতাকর্মীরা এ ঘটনার জন্য দুষছেন রাজ্যপাল জগদীপ ধনখড়কে। তাঁদের দৃষ্টিতে, এ ঘটনার পেছনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহরও হাত রয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে হাত গুটিয়ে বসে থাকতে নারাজ ওই চার নেতা। তাঁরা নিজেদের উদ্যোগেই আদালতে জামিন পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন। গতকাল মঙ্গলবার বিকেলেই হাইকোর্টে ওই নেতাদের আবেদন জমা পড়েছে। যদিও নারদকাণ্ডে ওই নেতাদের জামিনসংক্রান্ত মামলার শুনানি বুধবার রয়েছে। জামিন পুনর্বিবেচনার শুনানিও হবে বুধবার। তা জানা সত্ত্বেও জামিন পুনর্বিবেচনার আবেদন জানানোকেই নিজেদের রণকৌশল হিসেবে স্থির করেছেন তাঁরা। চার নেতার পক্ষের আইনজীবী অনিন্দ্যকিশোর রাউত বলেন, ‘কলকাতা হাইকোর্টে মামলার শুনানি বুধবার হলেও মঙ্গলবারই পৃথকভাবে প্রত্যেকে জামিন পুনর্বিবেচনার আবেদন জানাবেন। কারণ আইনি লড়াইয়ের ক্ষেত্রে যা যা করা যায়, আমরা তা-ই করব।’ সূত্র : আনন্দবাজার