kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

স্যাটেলাইট ডিশ ব্যবহারে জান্তার নিষেধাজ্ঞা

মিয়ানমারে রাজনৈতিক সংকট

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মে, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্যাটেলাইট ডিশ ব্যবহারে জান্তার নিষেধাজ্ঞা

অব্যাহত দমন-পীড়নের এই পর্যায়ে এসে মিয়ানমারের জান্তা স্যাটেলাইট ডিশের ব্যবহার নিষিদ্ধ করেছে। নিষেধাজ্ঞা অমান্য করলে হতে পারে এক বছরের জেল অথবা গুনতে হতে পারে পাঁচ লাখ কিয়াত (৩২০ মার্কিন ডলার) জরিমানা। 

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। অভ্যুত্থানের বিরুদ্ধে যে গণআন্দোলন চলছে, তা দমনে গুলি ছুড়তেও পিছপা হচ্ছে না জান্তা। চলমান সহিংসতায় এরই মধ্যে ৭৬৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)। গ্রেপ্তার করা হয়েছে সাড়ে তিন হাজারের বেশি মানুষকে, যার মধ্যে রয়েছেন অর্ধশতাধিক সাংবাদিক। এ ছাড়া বিভিন্ন অঞ্চলের সরকারবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোকে দমনে বিমান হামলা চালাচ্ছে সামরিক বাহিনী।

দমন-পীড়নের অংশ হিসেবে ইন্টারনেট ব্যবহারে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করে রাখা হয়েছে, নিষিদ্ধ করা হয়েছে বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রচার। তা সত্ত্বেও যেসব সংবাদমাধ্যম ভিন্ন পন্থায় আড়াল থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছে, সেগুলোকে ঠেকাতে গতকাল বুধবার নতুন নিষেধাজ্ঞা দিয়েছে জান্তা।

সেনা নিয়ন্ত্রিত গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার শীর্ষক সংবাদপত্রের গতকালের প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন সংবাদ সংস্থা অবৈধ স্যাটেলাইট ডিশ ব্যবহার করে নিজেদের সম্প্রচার চালিয়ে যাচ্ছে, যা রাষ্ট্রের নিরাপত্তা, আইনের শাসন এবং সাম্প্রদায়িক শান্তি ও সম্প্রীতি নষ্ট করছে। এ অবস্থায় স্যাটেলাইট ডিশ ব্যবহারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কেউ স্যাটেলাইট ডিশ ইনস্টল করলে তাকে এক বছরের কারাদণ্ড দেওয়া হতে পারে অথবা পাঁচ লাখ কিয়াত জরিমানা করা হতে পারে।

জান্তার এসব পদক্ষেপের বিপরীতে চুপচাপ বসে নেই গণতন্ত্রপন্থীরা। রাজপথে তাদের বিক্ষোভের পাশাপাশি বিভিন্ন সামরিক স্থাপনায় চলছে বিদ্রোহী গোষ্ঠীগুলোর সশস্ত্র হামলা। এ ছাড়া জান্তার নিপীড়ন থেকে বাঁচতে যারা জঙ্গলে আশ্রয় নিতে বাধ্য হয়েছে, তারা শিখছে আত্মরক্ষার কৌশল।

আন্তর্জাতিক অঙ্গনে চলছে কূটনৈতিক প্রচেষ্টা। জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন গত মঙ্গলবার আহ্বান জানিয়েছেন, সংস্থাটি যেন জান্তার ওপর চাপ বাড়াতে অত্যন্ত পরিকল্পিতভাবে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান তিনি। এরই মধ্যে জান্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ।

সূত্র : গার্ডিয়ান।