kalerkantho

বুধবার । ৫ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৯ মে ২০২১। ৬ শাওয়াল ১৪৪

পানি ধারণক্ষমতা হারাচ্ছে গ্রিনল্যান্ডের হিমবাহ

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পানি ধারণক্ষমতা হারাচ্ছে গ্রিনল্যান্ডের হিমবাহ

ডেনমার্কের সুবৃহৎ দ্বীপ গ্রিনল্যান্ডের বরফের চাঁই খুব দ্রুত গলে যাচ্ছে। এতে ভবিষ্যতের জন্য পানি ধরে রাখার সক্ষমতা হারাচ্ছে দ্বীপটি।

২০১২ সালে উচ্চ তাপমাত্রার কারণে দ্বীপটির বরফ গলতে শুরু করে। এত বছর পরও এর প্রভাব দ্বীপটিতে এখনো পড়ছে বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। গতকাল মঙ্গলবার নেচার কমিউনিকেশনস সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়।

গবেষকরা জানান, বিরূপ আবহাওয়া পরিস্থিতি কিভাবে পৃথিবীর শীতল জায়গাগুলোয় দীর্ঘমেয়াদি প্রভাব ফেলতে পারে এবং বৈশ্বিক সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি করতে পারে, তার একটি প্রমাণ হলো গ্রিনল্যান্ডের পরিস্থিতি। ২০১২ সালের গ্রীষ্মে আর্কটিক অঞ্চলের বেশির ভাগ স্থানে অস্বাভাবিক উচ্চ তাপমাত্রা লক্ষ করা যায়। তখন গ্রিনল্যান্ডের বরফ আচ্ছাদিত ব্লু লেকও পানিতে টলমলে হয়ে ওঠে।

আধুনিক নতুন প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের গবেষকদের একটি দল এসংক্রান্ত রাডারের তথ্য পুনরায় বিশ্লেষণ করে। বরফের চাঁইয়ের কাছের ভূপৃষ্ঠে পানি গলার পরিমাণ ব্যাখ্যা করতে তথ্য বিশ্লেষণের এ কাজ করা হয়। দলটি দেখতে পায়, ২০১২ সালে যে বরফ গলতে শুরু করেছিল তা আবার একটি স্তরে জমে গেছে। এতে এমন এক ধরনের পিচ্ছিল অবস্থা তৈরি হয়েছে, যার ফলে এটা সহজে খণ্ড খণ্ড হয়ে সমুদ্রে গিয়ে মিশে যেতে পারে। দ্বীপটির বরফ খণ্ডের কিছু অংশে দেখা যায়, বরফ গলে এর ধারণক্ষমতার স্তর মাত্র পাঁচ মিটারে নেমে এসেছে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা