kalerkantho

মঙ্গলবার । ২৭ বৈশাখ ১৪২৮। ১০ মে ২০২১। ২৭ রমজান ১৪৪২

আসিয়ান সম্মেলনে থাকতে চায় ছায়া সরকারও

মিয়ানমার সংকট

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আসন্ন আসিয়ান সম্মেলনে মিয়ানমারের জান্তা সরকারকে আমন্ত্রণ জানানোর ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির গণতন্ত্রকামীরা। সেই সঙ্গে দাবি তুলেছেন, সম্মেলনে যাতে ছায়া সরকারের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হয়।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থান ঘটে। গ্রেপ্তার করা হয় স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষস্থানীয় নেতাদের। এর পর থেকেই জান্তা সরকারের পতন ঘটাতে বিক্ষোভ চলছে দেশটির রাজপথে।

এ অবস্থায় মিয়ানমার ইস্যুতে আগামী ২৪ এপ্রিল ইন্দোনেশিয়ার জাকার্তায় বসবে আসিয়ানের (অ্যাসোসিয়েশন অব সাউথ-ইস্ট এশিয়ান নেশনস) বিশেষ সম্মেলন। তাতে অংশ নেবেন মিয়ানমারের জান্তা সরকারের প্রধান জেনারেল অং মিন হ্লাইং। অভ্যুত্থানের পর জান্তাপ্রধান হিসেবে এটাই হবে তাঁর প্রথম বিদেশ সফর।

এদিকে জান্তা সরকারকে চ্যালেঞ্জ জানানোর লক্ষ্যে গঠিত ছায়া সরকার দাবি তুলেছে যে আসিয়ান সম্মেলনে তারাও উপস্থিত থাকতে চায়। অভ্যুত্থানের পর আত্মগোপনে থাকা এমপিরা ‘ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট’ (এনইউজি) নামের এই সরকার গঠন করেন। এ সরকারের প্রধান করা হয়েছে জান্তার হাতে বন্দি অং সান সু চিকে। স্বপদে বহাল রাখা হয়েছে গ্রেপ্তার হওয়া প্রেসিডেন্ট উইন মিন্টকে। 

এ ছাড়া সরকারের উপপররাষ্ট্রমন্ত্রী মোয়ে জো উ জানান, আসিয়ানের পক্ষ থেকে তাদের সঙ্গে কোনো যোগাযোগই করা হয়নি। তিনি বলেন, ‘মিয়ানমার সংকট সমাধানে আসিয়ান যদি সত্যিই কোনো সহযোগিতা করতে চায়, তাহলে এনইউজির সঙ্গে আলোচনা ছাড়া তাদের পক্ষে কিছু করা সম্ভব নয়। এটা মনে রাখা জরুরি যে এই জান্তা সরকারের কোনো স্বীকৃতি নেই। তাদের সঙ্গে খুব সতর্কতার সঙ্গে মিশতে হবে।’ সূত্র : এএফপি।



সাতদিনের সেরা