kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

জার্মানিতে কমল কড়াকড়ি, বাড়ল লকডাউন

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জার্মানিতে কমল কড়াকড়ি, বাড়ল লকডাউন

করোনা মোকাবেলায় আরোপিত বিধি-নিষেধ শিথিলে ধীরলয়ে হাঁটছে জার্মানি। কড়াকড়ি কিছুটা শিথিল করা হলেও লকডাউন বাড়ানো হয়েছে ২৮ মার্চ পর্যন্ত। গত বুধবার দেশটির ১৬ রাজ্যপ্রধানের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত জানিয়েছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। ওই সভায় পাঁচ ধাপে লকডাউন তোলার সিদ্ধান্তও নেওয়া হয়।

এক বিবৃতিতে মার্কেল জানিয়েছেন, একটি ধাপ বাস্তবায়নের পরে পর পর তিন দিন যদি এক লাখ মানুষের সংক্রমণ এক শর বেশি হয়, তাহলে ফের কড়া লকডাউন ফিরিয়ে আনা হবে। আগামী ৮ মার্চ থেকে জার্মানির সব বাসিন্দা সপ্তাহে একবার বিনা মূল্যে র‌্যাপিড টেস্ট করাতে পারবে। অ্যাস্ট্রাজেনেকার টিকা ৬৫ ঊর্ধ্বদের দেওয়া যায় কি না, তা বিবেচনা করা হচ্ছে।

তিনি আরো জানান, প্রথম ধাপে গত ১ মার্চ স্কুল ও ডে কেয়ার খুলে দেওয়া হয়েছে। দ্বিতীয় ধাপে আগামী ৮ মার্চ থেকে বই এবং ফুলের দোকান খোলা যাবে। একই দিন তৃতীয় ধাপও শুরু হতে পারে। সংক্রমণ প্রতি এক লাখে ৫০-এর মধ্যে থাকলে ৮ মার্চ থেকে জাদুঘর, চিড়িয়াখানার মতো জায়গা খুলে দেওয়া হবে। খোলা হবে রিটেল স্টোরও। কিন্তু ১০ স্কয়ার মিটারের ব্যবধান মানতে হবে। আগামী ২২ মার্চ থেকে চতুর্থ পদক্ষেপ নেওয়া হবে। সংক্রমণ ৫০-এর নিচে থাকলে থিয়েটার, আউটডোর রেস্তোরাঁ, অপেরা হাউসের মতো জায়গা খুলে দেওয়া হবে। ৫ এপ্রিল থেকে পঞ্চম ধাপ বাস্তবায়ন করা হবে। সূত্র : এএফপি, ডয়চে ভেলে।

মন্তব্য