kalerkantho

সোমবার । ৬ বৈশাখ ১৪২৮। ১৯ এপ্রিল ২০২১। ৬ রমজান ১৪৪২

ঘানার প্রেসিডেন্টকে দিয়ে কোভ্যাক্সের টিকাদান শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

২ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঘানার প্রেসিডেন্টকে দিয়ে কোভ্যাক্সের টিকাদান শুরু

বিশ্বের সবার জন্য করোনার টিকা নিশ্চিতের উদ্যোগ কোভ্যাক্সের যাত্রা শুরু হলো পশ্চিম আফ্রিকার দেশ ঘানায়। দেশটির প্রেসিডেন্ট নানা আকুফো-অ্যাডো গতকাল সোমবার সস্ত্রীক এই উদ্যোগের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা গ্রহণ করেছেন। এর মধ্য দিয়ে বিশ্বের প্রথম কোনো দেশে কোভ্যাক্স উদ্যোগ আলোর মুখ দেখল।

টিকা গ্রহণের পর প্রতিক্রিয়ায় অ্যাডো বলেন, ‘এই টিকা প্রথম গ্রহণ করে আমি ইতিহাসে নাম লেখালাম। এর মাধ্যমে এটি যে নিরাপদ তা জনমনে আস্থা তৈরি করবে। আমি আশা করি, ঘানার সবাই এই প্রতিষেধক গ্রহণ করবে।’

ধনী-গরিব দেশ-নির্বিশেষে করোনার টিকার ন্যায্য সরবরাহ নিশ্চিতের লক্ষ্যে কোভ্যাক্স উদ্যোগের নেতৃত্বে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও), কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশন (সিইপিআই) ও দাতব্য সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (গ্যাভি)। চলতি বছর এই উদ্যোগ থেকে বিশ্বে ২০০ কোটি ডোজ টিকা বিতরণের লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে। ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ছয় লাখ ডোজ টিকা গত বুধবার ঘানার রাজধানী আকরায় পৌঁছে।

এদিকে এশিয়ার দেশ ফিলিপাইনে গতকাল টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। গতকাল দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ছাড়াও কয়েক শ স্বাস্থ্যকর্মী, সেনা সদস্য, পুলিশ ও সরকারি কর্মকর্তা টিকা নিয়েছেন।

টোকিওতে সর্বনিম্ন শনাক্ত

জাপানের রাজধানী টোকিওতে গত রবিবার নতুন করে ১২১ জন কভিড রোগী শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে গত ৪ নভেম্বরের পর প্রথমবারের মতো সার্ধশতের নিচে রোগী শনাক্ত হলো। এদিন দেশটিতে মোট শনাক্তের সংখ্যা ছিল ৬৯৮ জন।

টিকা নেওয়ার পর আইসোলেশন নয়

করোনার টিকা গ্রহণের পর আইসোলেশনের আর দরকার নেই বলে নির্দেশনা দিয়েছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। দেশটিতে বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজার-বায়োএনটেকের টিকাদান চলছে।

বিশ্ব পরিস্থিতি

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, বিশ্বের ২১৯টি দেশ-অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ১১ কোটিতে। এর মধ্যে মারা গেছে সাড়ে ২৫ লাখ রোগী। এরই মধ্যে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৯ কোটি ৩১ লাখেরও বেশি রোগী। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা