kalerkantho

শুক্রবার । ১৪ কার্তিক ১৪২৭। ৩০ অক্টোবর ২০২০। ১২ রবিউল আউয়াল ১৪৪২

ভারতের সাবেক মন্ত্রী যশবন্ত সিং মারা গেছেন

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সাবেক মন্ত্রী যশবন্ত সিং মারা গেছেন

ভারতের সাবেক মন্ত্রী জশবন্ত সিং মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। গতকাল রবিবার সকালে দিল্লির সেনা হাসপাতালে তাঁর মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, গত ২৫ জুন থেকে তাঁর চিকিৎসা চলছিল। সেপসিস ও মাল্টিঅর্গান ডিসফাংশন সিন্ড্রোমে আক্রান্ত ছিলেন তিনি। গতকাল সকালে তাঁর কার্ডিয়াক অ্যারেস্ট হয়।

জশবন্তের মৃত্যুতে শোক জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট বার্তায় মোদি লিখেছেন, ‘প্রথমে একজন সেনা এবং তারপর অভিজ্ঞ রাজনীতিক হিসেবে দেশসেবা করেছেন তিনি। অটল বিহারি বাজপেয়ির সরকারে তিনি অর্থ, পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাঁর প্রয়াণে আমি শোকাহত।’ দলের সাংগঠনিক দিকেও প্রয়াত রাজনীতিকের অবদান স্মরণ করেন মোদি। সমবেদনা জানিয়েছেন তাঁর পরিবারের প্রতি।

রাজস্থানের বাড়মের জেলায় ১৯৩৮ সালের ৩ জানুয়ারি জন্ম নেওয়া জশবন্ত ছিলেন সেনা কর্মকর্তা। পরে রাজনীতিতে প্রবেশ করেন ষাটের দশকের শেষ দিকে। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনি অন্যতম। রাজস্থানে বিজেপিকে শক্তশালী করতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর? রাজ্যসভায় প্রথম পা রাখেন আশির দশকে। মোট পাঁচবার রাজ্যসভা এবং চারবার লোকসভার সাংসদ হয়েছিলেন তিনি। ১৯৯৬-এর ১৬ মে থেকে সে বছরের ১ জুন অবধি বাজপেয়ির সংক্ষিপ্ত মন্ত্রিসভায় তিনি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসেবে আবার তাঁকে দেখা গিয়েছিল ২০০২ সালে। সূত্র : পিটিআই, আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য