kalerkantho

বৃহস্পতিবার । ১৩ কার্তিক ১৪২৭। ২৯ অক্টোবর ২০২০। ১১ রবিউল আউয়াল ১৪৪২

মৃত্যুহার নামল ৪ শতাংশে

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৃত্যুহার নামল ৪ শতাংশে

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে সংক্রমণের ঊর্ধ্বগতি থামছেই না। চলতি মাসের ছয় দিন দৈনিক তিন লক্ষাধিক করে শনাক্ত হয়েছে। ইউরোপের অনেক দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ দেখা গেছে। প্রতিবেশী ভারতে দিনে ৮০-৯০ হাজার নতুন রোগী শনাক্ত হচ্ছে। তবে এর মধ্যে স্বস্তির খবর হলো, বৈশ্বিক গড় মৃত্যুহার ক্রমাগত কমছে। সর্বশেষ গত মঙ্গলবার এই হার নেমে হয়েছে ৪ শতাংশ। এর আগে গত ১৭ আগস্ট এই হার ছিল ৫.০৪ শতাংশ। অর্থাৎ ৩৬ দিনে গড় মৃত্যুহার কমেছে ১ শতাংশ। বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে।

গত ২ ফেব্রুয়ারি করোনা আক্রান্ত শনাক্ত হয় দুই ৮৩৮ জন। একই দিন সুস্থ হয় ৫০৪ জন, প্রাণহানি ঘটে ৫৮ রোগীর। অর্থাৎ এদিন চিকিৎসাধীন রোগীর মধ্যে সেরে ওঠে ৫৮.২০ শতাংশ, আর প্রাণহানি হয় ৪১.৮০ শতাংশের। অবশ্য ওই মাসেরই শেষ দিন (২৯ ফেব্রুয়ারি) মৃত্যুহার নেমে আসে ৬.৫৭ শতাংশে। এরপর আরো দুই সপ্তাহ মৃত্যুহারে নিম্নমুখী প্রবণতা দেখা যায়। তবে মার্চের মাঝামাঝি থেকে মৃত্যুহার বাড়তে থাকে। এপ্রিলের প্রথম সপ্তাহে এই হার দাঁড়ায় ২২ শতাংশে। এরপর আর মৃত্যুহার বাড়েনি। ক্রমান্বয়ে কমে গত মঙ্গলবার এসে ঠেকেছে ৪ শতাংশে। অর্থাৎ ওই দিনের সুস্থহার দাঁড়িয়েছে ৯৬ শতাংশে।

বিশ্বপরিস্থিতি : ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ফের বেড়েছে। মঙ্গলবার ৭৫ হাজারে নামলেও গতকাল বেড়ে হয়েছে ৮৩ হাজার ৩৪৭ জন। এর ফলে প্রতিবেশী দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫৬ লাখ ৪৬ হাজার ১০ জনে। এর মধ্যে প্রায় ৪৬ লাখ রোগী করোনার কবল থেকে মুক্তি পেয়েছে। আর মোট প্রাণহানি হয়েছে ৯০ হাজার ২০ জনের। ওয়ার্ল্ডোমিটার বলছে, গতকাল পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে নথিভুক্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ২০ লাখে। এই সময়ের মধ্যে সুস্থ হয়েছে দুই কোটি ৩৬ লাখ রোগী। আর প্রাণ হারিয়েছে প্রায় ৯ লাখ ৫০ হাজার মানুষ।

মন্তব্য