kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

নতুন সরকার গঠন করবেন আনোয়ার!

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নতুন সরকার গঠন করবেন আনোয়ার!

মালয়েশিয়ার বিরোধীদলীয় প্রধান আনোয়ার ইব্রাহিম দাবি করেছেন, বর্তমান সরকারের পতন ঘটেছে এবং তাঁর নেতৃত্বে নতুন সরকার গঠনের জন্য পার্লামেন্ট সদস্যদের (এমপি) শক্তিশালী সমর্থন আছে। প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন ওই বক্তব্য উপেক্ষা করে বলেছেন, আনোয়ার তাঁর কথার প্রমাণ না দেওয়া পর্যন্ত তিনিই দেশের বৈধ সরকারপ্রধান।

মাহাথির মোহাম্মদ গত ফেব্রুয়ারিতে হঠাৎ করে প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার পরের মাসে মুহিউদ্দিনকে ওই পদে নিয়োগ দেন মালয়েশিয়ার রাজা। দেশটির টালমাটাল রাজনীতি তাতে সুস্থির হয়নি।

নেতৃত্ব নিয়ে অব্যাহত দ্বন্দ্বের মধ্যেই গতকাল বুধবার রাজধানী কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে আনোয়ার বলেন, ‘শেষ পর্যন্ত আমরা শক্তিশালী যুতসই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছি।’ তাঁর দাবি, ‘মুহিউদ্দিনের নেতৃত্বাধীন সরকারের পতন ঘটেছে।’ তাঁর প্রতি কতজন এমপির সমর্থন আছে এবং তাঁরা কোন দলের, তা বিস্তারিত জানাননি আনোয়ার। তবে তিনি দাবি করেছেন, আলোচনার জন্য গত মঙ্গলবার রাজার সঙ্গে তাঁর দেখা করার কথা ছিল, যদিও রাজার চিকিৎসার প্রয়োজনে নির্ধারিত ওই কর্মসূচি বাতিল করা হয়েছে। প্রাসাদ কর্তৃপক্ষও নিশ্চিত করেছে, রাজার সঙ্গে আনোয়ারের সাক্ষাতের সময় নির্ধারণ করা হয়েছিল। প্রধানমন্ত্রীকে রাজাই নিয়োগ দেন।

আনোয়ার বেশ দৃঢ়তার সঙ্গে এমপিদের সমর্থনের দাবি করলেও প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের সমর্থক দলগুলো গতকাল যৌথ সংবাদ সম্মেলনে ওই দাবিকে ‘সস্তা প্রচার’ আখ্যা দেয়। এ ছাড়া প্রধানমন্ত্রী হতে হলে আনোয়ার যেন নির্ধারিত পথ অনুসরণ করেন—এমন চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে মুহিউদ্দিন এক বিবৃতিতে বলেন, ‘প্রমাণ না পাওয়া পর্যন্ত সরকার বহাল আছে এবং আমি বৈধ প্রধানমন্ত্রী।’

রাজনৈতিক টানাপড়েন হটিয়ে মাহাথির ও আনোয়ার ২০১৮ সালে জোট গড়ে ক্ষমতায় এলেও তাঁদের বোঝাপড়া টেকেনি। ফলে আনোয়ারের হাতে ক্ষমতা হস্তান্তরের কথা থাকলেও সেটা না করেই প্রধানমন্ত্রিত্ব থেকে সরে যান মাহাথির। এরপর রাজার সিদ্ধান্তে মুহিউদ্দিন সরকারপ্রধান হলেও মালয়েশিয়ার রাজনীতিতে অস্থিতিশীলতা কাটেনি।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা