kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

স্বাধীনতা হারানোর আতঙ্কে হংকংবাসী

কালের কণ্ঠ ডেস্ক   

১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনের পার্লামেন্টে গতকাল মঙ্গলবার পাস হওয়া বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনের পূর্ণাঙ্গ নথি এখনো প্রকাশ করা হয়নি। যদিও আজ বুধবার থেকেই তা কার্যকর হচ্ছে। ওই আইন সম্পর্কে এখন পর্যন্ত যতটা জানা গেছে, তাতে হংকংবাসীর জন্য সুখকর কিছু নেই, বরং আছে স্বাধীনতা হারানোর ভয়।

আইনে যা আছে : এর মাধ্যমে হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, রাষ্ট্রবিরোধিতা, সন্ত্রাসবাদ ও বহিঃশক্তির সঙ্গে আঁতাত সংক্রান্ত যেকেনো কর্মকাণ্ড অপরাধ হিসেবে গণ্য হবে। জাতীয় নিরাপত্তা আইনের পূর্ণাঙ্গ নথি দেখেছে, এমন কিছু সূত্র জানিয়েছে, ওই আইনবলে হংকংয়ে জাতীয় নিরাপত্তা দপ্তর প্রতিষ্ঠা করা হবে। এ দপ্তর গোয়েন্দা তথ্য সংগ্রহ করবে এবং জাতীয় নিরাপত্তাবিরোধী অপরাধসংক্রান্ত বিষয় দেখভাল করবে।

যে কারণে আতঙ্কিত হংকংবাসী : ইউনিভার্সিটি অব হংকংয়ের আইন বিশেষজ্ঞ অধ্যাপক জোহানস চ্যান বলেন, ‘এ আইন বাক্স্বাধীনতার জন্য যে চরম হুমকি, তা স্পষ্ট।’

ওই আইনের কারণে আতঙ্কিত হয়ে এরই মধ্যে হংকংয়ের অনেক বাসিন্দা নিজেদের ফেসবুক অ্যাকাউন্টের স্পর্শকাতর পোস্ট সরিয়ে ফেলতে শুরু করেছে বলে জানা গেছে। যে রাজনীতিকরা জাতীয় নিরাপত্তা আইনের বিরোধিতা করবেন, তাঁরা নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য বিবেচিত হবেন, এমন আতঙ্কও ছড়িয়ে পড়েছে। সমালোচকদের অনেকে মনে করছেন, বিতর্কিত আইনটির কারণে হংকংয়ের বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন হবে। শুধু তা-ই নয়, হংকংয়ের বিচার ব্যবস্থায় আদতে বেইজিংয়ের ব্যবস্থাই পুরোপুরি কার্যকর হওয়ার আশঙ্কা করা হচ্ছে। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা