kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

মার্কিন সিনেটে হংকংয়ের মানবাধিকার বিল পাস, চীন ক্ষুব্ধ

কালের কণ্ঠ ডেস্ক   

২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ের মানবাধিকার এবং গণতান্ত্রিক আন্দোলনের সমর্থনে গত মঙ্গলবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট সর্বসম্মতিক্রমে ‘হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ নামের একটি বিল অনুমোদন করেছে। হংকংয়ের বিশেষ অর্থনৈতিক মর্যাদা প্রত্যাহারের হুমকিও দিয়েছে তারা। এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। বেইজিং যুক্তরাষ্ট্রের কূটনীতিককে ডেকে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে।

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা হংকংয়ে কাঁদানে গ্যাস, রাবার বুলেটের পাশাপাশি সরকারবিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে ব্যবহৃত সরঞ্জাম বিক্রি বন্ধের আইনেও অনুমোদন দিয়েছে। এ ঘটনায় চীনের উপপররাষ্ট্রমন্ত্রী মা ঝাউশু যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স উইলিয়াম ক্লেইনকে ডেকে তীব্র প্রতিবাদ জানান এবং বিলটি যেন আইনে পরিণত না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নসিহত করেন। এ ব্যাপারে  চীন এক বিবৃতিতে বলেছে, ‘যুক্তরাষ্ট্র এ পথ থেকে সরে না এলে চীন শক্ত পদক্ষেপ নেবে এবং এর দায়দায়িত্ব অবশ্যই যুক্তরাষ্ট্রকে নিতে হবে।’

যুক্তরাষ্ট্রের দূতাবাসের একজন মুখপাত্র জানিয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে ক্লেইন বলেছেন, ‘আমরা উদ্বেগের সঙ্গে হংকংয়ের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি।’ গত মাসে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অনুরূপ বিল পাস হলেও একই প্রতিক্রিয়া দেখায় চীন।’

এদিকে হংকংয়ের পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত স্থানে বিক্ষোভকারীরা ‘এসওএস’ বার্তা টানিয়ে দিয়েছে। পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ে থেকে বিপর্যস্ত অবস্থায় কয়েক শত বিক্ষোভকারী পালিয়ে গেলেও প্রায় ৫০ জনের মতো সেখানে রয়ে গেছে।

পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি সম্পর্কে ২০ বছর বয়সী বিক্ষোভকারী কেন বলেন, “আমাদের খাবার ও পানি ফুরিয়ে আসছে। তারা আমাদের বের হতে দিচ্ছে না, আমরা এখানে মারা যেতে পারি।  এ কারণে আমরা ‘এসওএস’ বার্তা টানিয়েছি।” সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা