kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

জাতিসংঘ ফিলিস্তিন শরণার্থী সংস্থা প্রধানের পদত্যাগ

কালের কণ্ঠ ডেস্ক   

৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নৈতিক স্খলন ও অব্যবস্থাপনার অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার প্রধান পিয়ারে ক্রাহেনবুল। ওই পদে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন সংস্থার উপপ্রধান ক্রিস্টিয়ান স্যান্ডার্স। গত বুধবার জাতিসংঘ এ তথ্য নিশ্চিত করেছে।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, জাতিসংঘের মহাসচিবের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন সংস্থার ফিলিস্তিনি শরণার্থী সংস্থার প্রধান পিয়ারে ক্রাহেনবুল। শিগগিরই তাঁর আবেদন কার্যকর হবে।

এর আগে ইউএনআরডাব্লিউএর এক গোপন প্রতিবেদনে ক্রাহেনবুল ও ঘনিষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠে আসে। অভিযোগের মধ্যে আছে যৌন হয়রানি, স্বজনপ্রীতি, বৈষম্য সৃষ্টি ও ক্ষমতার অপব্যবহার। সংস্থাটির বৃহত্তম দাতা দেশ যুক্তরাষ্ট্র তাদের অনুদান কমিয়ে দেওয়ার পর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া নির্দিষ্ট কিছু ব্যক্তির মধ্যে সীমিত হয়ে পড়লে এই সুযোগ পান তাঁরা। প্রতিবেদনে বলা হয়, এসব ব্যক্তির কর্মকাণ্ড জাতিসংঘের সুনামকে ঝুঁকির মুখে ফেলেছে। যে কারণে দ্রুত সময়ের মধ্যে তাদের সরিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনার জন্য সুপারিশ করা হয়।

জাতিসংঘের এক বিবৃতিতে সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ক্রাহেনবুলের বিরুদ্ধে অসদাচারণ ও আর্থিক অনিয়মের অভিযোগের প্রমাণ মিলেছে। বর্তমানে পশ্চিম তীর, গাজা উপত্যকা, পূর্ব জেরুজালেম ও এর পার্শ্ববর্তী দেশ জর্দান, লেবানন ও সিরিয়ায় বসবাসরত নিবন্ধিত ৫০ লাখ ফিলিস্তিনি শরণার্থীর শিক্ষা, স্বাস্থ্য, আবাসন ও ত্রাণ পরিষেবা দিচ্ছে ইউএনআরডাব্লিউএ। জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, ‘পেশাদারি, স্বচ্ছতা ও দক্ষতার সর্বোচ্চ মান নিশ্চিত করতে কয়েক মাস ধরে ফিলিস্তিনি প্রকল্প পরিচালনা, ব্যবস্থাপনা ও জবাবদিহির অভ্যন্তরীণ পর্যালোচনা শুরু করেছে ইউএনআরডাব্লিউএ।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা