kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত ৬২

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নাঙ্গারহার প্রদেশে গতকাল শুক্রবার একটি মসজিদে জুমার নামাজ চলাকালে বোমা বিস্ফোরণে অন্তত ৬২ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছে। প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি সংবাদমাধ্যমকে হতাহতের তথ্য নিশ্চিত করেন। তাত্ক্ষণিকভাবে কোনো জঙ্গিগোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে আফগান তালেবানের এক মুখপাত্র এ ঘটনাকে ‘জঘন্য অপরাধ’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি এ ঘটনার পেছনে ইসলামিক স্টেট (আইএস) অথবা সরকারের হাত রয়েছে বলে মন্তব্য করেন।

আতাউল্লাহ জানান, প্রাদেশিক রাজধানী জালালাবাদ থেকে ৫০ কিলোমিটার দূরের হাসকা মিনা জেলার একটি মসজিদে বিস্ফোরণটি ঘটে। এতে ৬২ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছে। তিনি আরো জানান, বিস্ফোরণে যারা মারা গেছে, তারা সবাই ওই মসজিদে নামাজ পড়তে এসেছিল। এর আগে হাসকা মিনা হাসপাতালের এক চিকিৎসক অবশ্য নিহতের সংখ্যা ৩২ বলে জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিস্ফোরণ এতটাই শক্তিশালী ছিল যে মসজিদের ছাদ সম্পূর্ণভাবে ধসে পড়ে। তারা আরো জানায়, বোমা বিস্ফোরণের সময় মসজিদটিতে ৩৫০ জন মুসল্লি অবস্থান করছিল।

আফগানিস্তানে বিস্ফোরণের এ ঘটনা এমন এক সময় ঘটল, যার আগের দিন যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা বেড়ে গেছে বলে এক প্রতিবেদনে জানায় জাতিসংঘ। গত ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আফগানিস্তানে হতাহতের তথ্য তুলে ধরে সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ওই সময়ের মধ্যে নিহতের সংখ্যা এক হাজার ১৭৪ এবং আহতের সংখ্যা তিন হাজার ১৩৯। আফগানিস্তানে গত বছর একই সময়ে হতাহতের সংখ্যার তুলনায় তা ৪২ শতাংশ বেশি বলে জানায় জাতিসংঘ। তবে এ বছর প্রথম ছয় মাসে হতাহতের সংখ্যা আগের বছরের একই সময়ের সংখ্যার তুলনায় কম বলে জানায় এ সংস্থাটি।

আফগানিস্তানে হামলার তীব্রতা বৃদ্ধি এবং তাতে হতাহতের সংখ্যা বৃদ্ধির জন্য প্রধানত সরকারবিরোধী তৎপরতা বৃদ্ধিকে দায়ী করেছে জাতিসংঘ। আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি তাদামিচি ইয়ামামোতো বলেন, ‘বেসামরিক মানুষ হতাহত হওয়ার ঘটনা একেবারেই অগ্রহণযোগ্য।’ দেশটিতে যুদ্ধবিরতি কার্যকর ও স্থায়ী রাজনৈতিক সমঝোতা প্রতিষ্ঠার জন্য আলোচনার ওপর বিশেষ গুরুত্ব দেন জাতিসংঘের এই কর্মকর্তা। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা