kalerkantho

আবারও ট্রাম্পের হুঁশিয়ারি

আফগানিস্তানে কোটি মানুষ হত্যার সক্ষমতা আছে যুক্তরাষ্ট্রের

তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

৪ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তানে তালেবান জঙ্গিগোষ্ঠীর সঙ্গে মার্কিন প্রশাসনের শুরু হওয়া শান্তি আলোচনা খুবই ‘ধীরগতিতে চলেছে’। এ সময় তিনি পুনরায় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তিনি চাইলে মাত্র কয়েক দিনের মধ্যে এক কোটি মানুষকে হত্যা করে আফগানিস্তানের বেশির ভাগ এলাকার নাম পৃথিবীর বুক থেকে মুছে দিতে পারেন। গত শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প এসব কথা বলেন।

ট্রাম্প বলেন, ‘আমরা অনেকটাই অগ্রগতি অর্জন করেছি। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।’ তিনি আরো বলেন, আফগানিস্তানে দুই দশক ধরে লড়াই চালিয়ে যাওয়া মার্কিন বাহিনী ‘চাইলে মাত্র দুই দিন, তিন দিন অথবা চার দিনের মধ্যে যুদ্ধ জিততে সক্ষম। তবে আমি মোটেও এক কোটি মানুষকে হত্যা করতে চাই না।’

আয়তনের দিক থেকে দক্ষিণ এশিয়ার তৃতীয় বৃহত্তম দেশ আফগানিস্তান। গত মাসে দেশটির ওপর একই ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছিলেন ট্রাম্প। সে সময় আফগানিস্তানে কী ধরনের হামলা চালাতে চান সে ব্যাপারে কিছু নিশ্চিত না করলেও এই কাজে পরমাণু অস্ত্রের ব্যবহার হবে না বলে নিশ্চিত করে ট্রাম্প বলেন, ‘আমি প্রচলিত ধারার অস্ত্রের ব্যবহারের কথাই বলছি।’

আফগানিস্তান থেকে আট হাজার মার্কিন সেনা প্রত্যাহারের একটি চুক্তি ভেস্তে গেছে বলে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে ট্রাম্প স্পষ্ট কোনো উত্তর দিতে রাজি হননি। ওই চুক্তির আওতায় যুদ্ধবিধ্বস্ত দেশটিতে মোতায়েন ১৪ হাজার সেনার মধ্যে অর্ধেক সেনা সদস্যকে প্রত্যাহার করার কথা ছিল যুক্তরাষ্ট্রের। বিনিময়ে তালেবান অস্ত্র বিরতি, আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা শুরু ও আল-কায়েদাকে বিভিন্ন ইস্যু থেকে দূরে রাখার প্রতিশ্রুতি করেছিল।

এদিকে আফগানিস্তানে দীর্ঘ ১৮ বছর ধরে চলা সহিংসতা নিরসনে গতকাল শনিবার তালেবানের সঙ্গে অষ্টম দফা আলোচনা শুরু করছে যুক্তরাষ্ট্র। তালেবান মুখপাত্র সুহাইল শাহিন বলেন, ‘আজ (গতকাল) আলোচনা শুরু হয়েছে।’ ওয়াশিংটনের দাবি, তারা আগামী ১ সেপ্টম্বরের মধ্যে তালেবানের সঙ্গে একটি চুক্তি সই করতে চায়।

আফগানিস্তানে বেসামরিক হতাহত বৃদ্ধি

আফগানিস্তান জুড়ে গত মাসে বেসামরিক হতাহতের সংখ্যা রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে বলে গতকাল শনিবার জানিয়েছে জাতিসংঘ। আফগানিস্তানে জাতিসংঘ সহায়তা মিশন (ইউএনএএমএ) জানায়, জুলাই মাস জুড়ে আফগানিস্তানে চলা সহিংসতায় এক হাজার ৫০০ জনের বেশি মানুষ নিহত অথবা আহত হয়েছে, যা ২০১৯ সালে সর্বোচ্চ এবং ২০১৭ সালের মে মাসের পর কোনো একটি নির্দিষ্ট মাসে সবচেয়ে বেশি। সূত্র : এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা