kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

শ্রীলঙ্কায় দাঙ্গা পরবর্তী পরিস্থিতি স্বাভাবিক

গ্রেপ্তার ৮০, আরো সেনা মোতায়েন

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীলঙ্কায় দাঙ্গার পর পরিস্থিতি গতকাল বুধবার থেকে স্বাভাবিক হয়ে এসেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ ও সেনাবাহিনী। সেই সঙ্গে মঙ্গলবার বিকেলে দেশজুড়ে জারি করা দ্বিতীয় দফা কারফিউ গতকাল ভোরে প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া দাঙ্গার কারণে বন্ধ হয়ে পড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও গতকাল খুলেছে।

পুলিশ জানিয়েছে, দাঙ্গার সঙ্গে জড়িত সন্দেহে এ পর্যন্ত ৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৩৩ জনকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এখনো আতঙ্কে ঘরবন্দি সময় পার করছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডেতে জঙ্গি হামলায় ২৫৮ জন নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় মুসিলমবিদ্বেষ বাড়তে থাকে। এর মধ্যে গত রবিবার একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে মুসলিমদের ওপর হামলা শুরু হয়। এতে গত মঙ্গলবার এক মুসলিম নিহত হয় এবং মুসলমানদের বেশ কিছু দোকানপাট, মসজিদে ভাঙচুর ও আগুন দেওয়া হয়। এরপর সরকার ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেয়।

সেনাবাহিনীর মুখপাত্র সুমিথ আতাপাত্তু বলেন, ‘পরিস্থিতি এখন একেবারেই নিয়ন্ত্রণে। রাত থেকে এখন (গতকাল দুপুর) পর্যন্ত কোনো ধরনের ঘটনা ঘটেনি। আমরা অপরাধে জড়িত কয়েকটি দলকে গ্রেপ্তার করে পুলিশের কাছে হস্তান্তর করেছি।’ পুলিশের মুখপাত্র রুয়ান গুণাসেকারা বলেন, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত দাঙ্গায় জড়িত ৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে গত মার্চ মাসে ক্যান্ডি জেলায় সংঘটিত দাঙ্গায় গ্রেপ্তার হওয়া এক বৌদ্ধ নেতাও রয়েছেন, যিনি জামিনে থেকে ফের একই অপরাধে জড়ান। এ ছাড়া কামাল কুমারা নামের এক ব্যক্তি রয়েছেন, যিনি সেনাবাহিনী থেকে বরখাস্ত হওয়ার পর থেকে পলাতক ছিলেন।

দাপ্তরিক সূত্র জানায়, পরিস্থিতি স্বাভাকি রাখতে পুলিশের বিশেষ দল মোতায়েন করা হয়েছে। তারা সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করছে এবং অপরাধীদের শনাক্ত করতে কাজ করছে। এ ছাড়া গোলযোগপূর্ণ এলাকায় সেনাবাহনীর আরো কিছু ইউনিট মোতায়েন করা হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে এত সব উদ্যোগ সত্ত্বেও মুসলিমরা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে। গতকাল বুধবার তারা বাসাবাড়ি থেকে বের হয়নি। সূত্র : এএফপি, পিটিআই।

মন্তব্য