kalerkantho

বৃহস্পতিবার । ২৫ সেপ্টেম্বর ২০২২ । ১৪ আশ্বিন ১৪২৯ ।  ২ রবিউল আউয়াল ১৪৪৪

বেপজার কোন পদের প্রস্তুতি কিভাবে

৬৮ পদ

২০ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



বেপজার কোন পদের প্রস্তুতি কিভাবে

দেশের অর্থনৈতিক উন্নয়ন ও রপ্তানি প্রক্রিয়াকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বেপজা

১৩ ধরনের ৬৮টি পদে জনবল নিয়োগ দেবে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। আবেদনের সুযোগ ৩১ আগস্ট ২০২২ পর্যন্ত। এই নিয়োগের উল্লেখযোগ্য পদগুলোর কাজের ধরন, পরীক্ষাপদ্ধতি, নিয়োগ প্রস্তুতি ও প্রাতিষ্ঠানিক সুযোগ-সুবিধা নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে কথা বলে বিস্তারিত জানাচ্ছেন  রবিউল আলম লুইপা

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সাম্প্রতিক নিয়োগ বিজ্ঞপ্তিতে থাকা ১৩ ধরনের পদের মধ্যে সহকারী পরিচালক, নিরাপত্তা কর্মকর্তা ও নিরাপত্তা পরিদর্শক, সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা ও অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর উল্লেখযোগ্য। কাজের ধরন, পরীক্ষাপদ্ধতি ও নিয়োগ প্রস্তুতি সম্পর্কে স্বচ্ছ ধারণা নিয়েই এসব পদে আবেদন করা উচিত।

বিজ্ঞাপন

 

- সহকারী পরিচালক (প্রশাসন) : এই পদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রতিষ্ঠানটির প্রশাসনিক কার্যাবলি সম্পন্ন করে থাকেন। একজন নবনিযুক্ত সহকারী পরিচালককে (প্রশাসন) ঢাকাস্থ বেপজার প্রধান কার্যালয় বা যেকোনো ইপিজেডে পদায়ন হতে পারে। গত নিয়োগ পরীক্ষায় সহকারী পরিচালক (প্রশাসন) পদে প্রথমে এমসিকিউ ধরনের ৮০ নম্বরের লিখিত পরীক্ষা এবং লিখিত উত্তীর্ণদের পরবর্তী সময়ে ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছিল। পরীক্ষার ধরন অপরিবর্তিত থাকলে এবারও বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান, সাধারণ বিজ্ঞান ও কম্পিউটার বিষয়গুলো থেকে ৮০ নম্বরের পরীক্ষা নেওয়া হতে পারে। আর প্রশ্নের ধরন পরিবর্তিত হলে অন্যান্য নিয়োগ পরীক্ষার মতো প্রশ্নসংবলিত একই খাতায় লিখিত উত্তর দেওয়ার অপশন থাকতে পারে। বাজারে প্রচলিত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বই থেকেই নিয়োগ প্রস্তুতি নেওয়া যেতে পারে।

 

- সহকারী পরিচালক (বিউ/ইএস/শি.স./ক.অ.) : বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ-এর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকে সহকারী পরিচালক (বিউ/ইএস/শি.স./ক.অ.) কর্মকর্তারা। সহকারী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) এবং সহকারী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিস) পদের কর্মকর্তাদের প্রধান কার্যালয়ে এবং সহকারী পরিচালক (শিল্প সম্পর্ক) ও সহকারী পরিচালক (কমার্শিয়াল অপারেশন) কর্মকর্তাদের বিভিন্ন ইপিজেডে পদায়ন করা হয়ে থাকে। প্রধান কার্যালয় থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম তদারকি, বিভিন্ন ধরনের অ্যাগ্রিমেন্ট বাস্তবায়ন, প্রতিষ্ঠানের লাইসেন্স অনুমোদন ও নবায়ন প্রভৃতি কাজ বিনিয়োগ উন্নয়ন, বিদেশি কর্মীদের ওয়ার্ক পারমিট ও আইনসংক্রান্ত কার্যাবলি এন্টারপ্রাইজ সার্ভিস; কর্মী কাউন্সেলিং, শ্রম অসন্তোষ প্রভৃতি বিষয় শিল্প সম্পর্ক; ইপিজেডের আমদানি-রপ্তানি কার্যক্রম কমার্শিয়াল অপারেশন বিভাগ দেখাশোনা করে থাকে।

গত নিয়োগ পরীক্ষায় সহকারী পরিচালক (বিউ/ইএস/শি.স./ক.অ.) পদে প্রথমে এমসিকিউ ধরনের ৮০ নম্বরের লিখিত পরীক্ষা এবং ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছিল। প্রশ্নপত্রে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং কম্পিউটার, বাণিজ্য ও অর্থনীতি বিষয়গুলো অন্তর্ভুক্ত ছিল। তবে প্রস্তুতির জন্য এমসিকিউ এবং এমসিকিউ ও লিখিত উভয় ধরনের প্রস্তুতি নিয়ে যাওয়া প্রয়োজন। বাজারে প্রচলিত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বই এবং একাডেমিক পাঠ্যপুস্তক থেকেই নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নেওয়া যেতে পারে।

 

- সহকারী পরিচালক (হিসাব/নিরীক্ষা): সহকারী পরিচালক (নিরীক্ষা) কর্মকর্তাদের বেপজার প্রধান কার্যালয়ে এবং সহকারী পরিচালক (হিসাব) কর্মকর্তাদের প্রধান কার্যালয় ও বিভিন্ন ইপিজেডে পদায়ন করা হয়। হিসাব বিভাগ প্রাতিষ্ঠানিক আর্থিক বিষয়সমূহ এবং নিরীক্ষা বিভাগ হিসাবের শুদ্ধতা যাচাই করে থাকে। এই পদের গত নিয়োগ পরীক্ষায় ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ জ্ঞান, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, অর্থনীতি, ব্যবস্থাপনা ও মার্কেটিং বিষয়াবলি থেকে ৮০ নম্বরের এমসিকিউ ধরনের লিখিত প্রশ্ন করা হয়েছিল। তাই সহকারী পরিচালক (হিসাব/নিরীক্ষা) পদের প্রস্তুতির জন্য বাজারে প্রচলিত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বইয়ের পাশাপাশি বিষয়সংশ্লিষ্ট প্রস্তুতির জন্য একাডেমিক পাঠ্যপুস্তকও দেখে যেতে হবে।

 

- সহকারী হিসাবরক্ষণ/নিরীক্ষা কর্মকর্তা : প্রাতিষ্ঠানিক আর্থিক ও নিরীক্ষাসংক্রান্ত দায়িত্বাবলি সম্পাদন ও সহকারী পরিচালককে (অর্থ/নিরীক্ষা) সহায়তা করাই সহকারী হিসাবরক্ষণ/নিরীক্ষা কর্মকর্তার মূল কাজ। সহকারী হিসাবরক্ষণ/নিরীক্ষা কর্মকর্তা গত নিয়োগ পরীক্ষার প্রশ্নে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত, সাধারণ জ্ঞান ও হিসাববিজ্ঞান বিষয়ের ওপর ৮০ নম্বরের এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা নেওয়া হয়েছিল। সহকারী পরিচালকের (হিসাব/নিরীক্ষা) মতো এই পদের প্রস্তুতির জন্যও বাজারে প্রচলিত বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার বইয়ের পাশাপাশি বিষয়সংশ্লিষ্ট প্রস্তুতির জন্য একাডেমিক পাঠ্যপুস্তক দেখে যেতে হবে।

 

- অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর : এই পদের কাজের ধরন অন্যান্য সরকারি অফিসের অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদের মতোই। বিগত নিয়োগ পরীক্ষার লিখিত প্রশ্নে একই খাতায় প্রশ্নের সঙ্গে সঙ্গে উত্তর লিখতে বলা হয়েছিল। এ ক্ষেত্রে লিখিত পরীক্ষার বাংলা অংশে এককথায় প্রকাশ, বাক্য রচনা, শুদ্ধি-অশুদ্ধি ইত্যাদি; ইংরেজি অংশে বাক্য পরিবর্তন, অনুবাদ ইত্যাদি; গণিত অংশে পাটিগণিত এবং সাধারণ জ্ঞান অংশে এককথায় কিছু প্রশ্নোত্তর ধরনের কিছু প্রশ্ন করা হতে পারে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় কম্পিউটার দক্ষতা যাচাই করা হতে পারে।

 

নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনের লিংক : http://bepza.teletalk.com.bd

 

একনজরে বেপজা

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ বা বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি (বেপজা) প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ একটি স্বায়ত্তশাসিত সংস্থা। এই সংস্থা বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ জোন বা ইপিজেডগুলোকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে। ঢাকায় প্রধান কার্যালয় ছাড়াও আটটি ইপিজেডে (ঢাকা, চট্টগ্রাম-পতেঙ্গা, চট্টগ্রাম-হালিশহর, চট্টগ্রাম-মিরসরাই, পাবনা, বাগেরহাট, নীলফামারী, কুমিল্লা, নারায়ণগঞ্জ) বেপজার ইপিজেডস্থ কার্যালয় রয়েছে। প্রতিষ্ঠানটি ইপিজেডে বৈদেশিক বিনিয়োগকে উৎসাহদান ও ত্বরান্বিত করা, অধীনস্থ প্রতিষ্ঠানসমূহের সামাজিক ও পরিবেশগত দিকসমূহ তদারকি ও দেখভাল করা, কর্মক্ষেত্রে নিরাপত্তা প্রদান, শ্রমিক-মালিক সম্পর্ক উন্নয়ন, পণ্যের বৈচিত্র্যায়নের মাধ্যমে রপ্তানি বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টিসহ দেশের অর্থনৈতিক উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। বেপজার কর্মকর্তা-কর্মচারীরা জাতীয় বেতন স্কেল (২০১৫) অনুযায়ী বেতন, অন্যান্য ভাতা ও প্রভিডেন্ট ফান্ডের সুবিধা পেয়ে থাকে। প্রতিটি ইপিজেডে কর্মকর্তাদের জন্য আবাসন ব্যবস্থা রয়েছে। যোগদানের পর একজন নবনিযুক্ত কর্মকর্তাকে নির্দিষ্ট মেয়াদের বনিয়াদি প্রশিক্ষণসহ দেশে ও দেশের বাইরে বিভিন্ন ধরনের প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হতে পারে। সহকারী পরিচালক পদে যোগদানকৃত একজন কর্মকর্তা পদোন্নতি পেয়ে উপপরিচালক, পরিচালক, অতিরিক্ত নির্বাহী পরিচালক, নির্বাহী পরিচালক (ইডি) হয়ে থাকেন।



সাতদিনের সেরা