kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

‘প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ সম্পর্কে বলুন’

নমুনা ভাইভা

২ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



‘প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ সম্পর্কে বলুন’

নুসরাত নওশীন, প্রশাসন ক্যাডার (সুপারিশপ্রাপ্ত) ৪০তম বিসিএস

অনার্স-মাস্টার্স করেছি অর্থনীতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। আমার ক্যাডার পছন্দক্রম ছিল যথাক্রমে পররাষ্ট্র, প্রশাসন, পুলিশ, কাস্টমস, অডিট ও ট্যাক্স। ভাইভারুমে ২৫ থেকে ৩০ মিনিটের মতো ছিলাম।

আমি : May I come in, Sir?

চেয়ারম্যান : আসুন।

বিজ্ঞাপন

আমি : আসসালামু আলাইকুম, স্যার (সোজা হেঁটে প্রার্থীর জন্য রাখা চেয়ারের পাশে দাঁড়িয়ে প্রথমে চেয়ারম্যান স্যারের দিকে তাকিয়ে, এরপর পর্যায়ক্রমে দুজন এক্সটার্নাল স্যারের দিকে তাকিয়ে)।

চেয়ারম্যান : বসুন।

আমি : ধন্যবাদ, স্যার।

চেয়ারম্যান : চাইলে মাস্ক খুলতে পারেন।

আমি : জি স্যার (মাস্ক খুলে রাখলাম)।

চেয়ারম্যান : আমার ডকুমেন্টস ওল্টাতে ওল্টাতে নিজেই বলছিলেন, আপনার পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে, অর্থনীতির ছাত্রী, দেশের বাড়ি শরীয়তপুর, এনওসি দেখা যাচ্ছে। কোথায় চাকরি করেন?

আমি : আমি বর্তমানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে (নিপোর্ট) প্রশিক্ষক হিসেবে কর্মরত আছি।

চেয়ারম্যান : এই পদের কাজ কী?

আমি : প্রশিক্ষক হিসেবে আমার কাজ নিপোর্ট থেকে যত ট্রেনিং দেওয়া হয়, সেগুলোর কোর্স কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করা, কোর্স ম্যাটেরিয়াল রেডি করা, সেশন পরিচালনা করা, কোর্স শেষে প্রতিবেদন প্রস্তুত করা, মন্ত্রণালয়ে পাঠানো, কারিকুলাম প্রণয়নে সাহায্য করা ইত্যাদি।

চেয়ারম্যান : আপনারা কাদের ট্রেনিং দেন?

আমি : নিপোর্ট দেশের মাঠ পর্যায়ের স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবা প্রদানকারীদের প্রশিক্ষণ দেয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা থেকে শুরু করে সিনিয়র স্টাফ নার্স, মিড ওয়াইফারি, Family Welfare Visitors, Family Welfare Inspector, SACMO, CHCP, Medical Officer পর্যন্ত বিভিন্ন গ্রেডের কর্মকর্তাদের ট্রেনিং দেওয়া হয়।

চেয়ারম্যান : সংবিধানের কোথায় স্বাস্থ্য নিয়ে বলা আছে?

আমি : সংবিধানের ১৫(ক) অনুসারে চিকিৎসাসহ জীবনধারণের মৌলিক উপকরণের ব্যবস্থা করা রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। ১৮ নং অনুচ্ছেদেও জনস্বাস্থ্য ও নৈতিকতার কথা বলা আছে, যেখানে জনস্বাস্থ্যের উন্নতিকে রাষ্ট্রের অন্যতম কর্তব্য বলা হয়েছে।

চেয়ারম্যান : SDG-এর কোন Goal-গুলো স্বাস্থ্য খাতের সঙ্গে সম্পর্কিত?

আমি : ৩ নং Goal, স্যার; Good Health & well being।

চেয়ারম্যান : SDG-এর Goal-গুলো সিরিয়ালি বলে যান।

(বললাম, কিন্তু এত সহজ প্রশ্নটাও কেন যেন বলতে গিয়ে কয়েকবার আটকালাম। ১০টির মতো বলার পর স্যার নিজেই থামিয়ে দিলেন। এবার এক্সটার্নাল-১ প্রশ্ন শুরু করলেন। )

এক্সটার্নাল-১ : প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ সম্পর্কে বলুন।

আমি : মাননীয় প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের মধ্যে রয়েছে—আমার বাড়ি আমার খামার, আশ্রয়ণ, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কার্যক্রম, নারীর ক্ষমতায়ন কার্যক্রমসমূহ, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ, বিনিয়োগ বিকাশ ও পরিবেশ সুরক্ষা।

 

এক্সটার্নাল-১ : কর্ণফুলী টানেল সম্পর্কে বিস্তারিত বলুন।

(এটা হলে কী কী সুবিধা হবে, অর্থনৈতিকভাবে আমরা কিভাবে লাভবান হব সেগুলো বলেছি)

এক্সটার্নাল-১ : প্রশাসন ক্যাডারে আসতে চান কেন?

আমি : স্যার, খুব ছোটবেলা থেকে আমার মা-বাবার ইচ্ছা ছিল আমি ডাক্তার হব, মানুষের সরাসরি সেবা করব; কিন্তু সরকারি মেডিক্যালে চান্স না পাওয়ায় আম্মু-আব্বুর সেই স্বপ্ন পূরণ করতে পারিনি। প্রাইভেট মেডিক্যালে পড়ারও ইচ্ছা ছিল না। এ কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই। প্রশাসন ক্যাডারের চাকরিতে সাধারণ মানুষের কাছাকাছি থাকতে পারব, তাদের সরাসরি উপকার করতে পারব। এ ছাড়া প্রশাসন ক্যাডারে কাজের বৈচিত্র্যও সবচেয়ে বেশি, বিভিন্ন সেক্টরে কাজের সুযোগ পাওয়া যায়।

এক্সটার্নাল-২ : আপনি অর্থনীতির ছাত্রী। ধরুন, আমার একটি বিমান কিনতে ইচ্ছা হলো। এটাকে আমার চাহিদা বলা যাবে?

আমি : স্যার, তার আগে আমাকে জানতে হবে আপনার বিমান কেনার মতো আর্থিক সামর্থ্য আছে কি না। যদি থেকে থাকে, তাহলে আপনার এই ইচ্ছাকে অবশ্যই চাহিদা বলা যাবে! কিন্তু সামর্থ্য না থাকলে এই ‘ইচ্ছা’কে চাহিদা বলা যাবে না।

এক্সটার্নাল-২ : What is GDP and GNP?

আমি : GDP is the final value of all the finished goods and services produced within a country’s borders in a specific period of time. GNP is the total market value of the final goods and services produced by a nation’s economy during a specific period of time.

এক্সটার্নাল-২ : How do you calculate GDP & GDP growth rate?

আমি : GDP=C+G+I+(X-M)

C=Consumption, G=Govt expenditure, I= Investment, X=export, M= Import,

Real GDP Growth Rate= [(final GDP-initial GDP)/initial GDP]´100

এক্সটার্নাল-২ : বাংলাদেশের GDP growth rate কত? GDP সাইজ কত?

আমি : রেট ৬.৪ শতাংশ, সাইজ ৩৯৭ বিলিয়ন।

এক্সটার্নাল-২ : সম্পূরক বাজেট কাকে বলে?

আমি : বাজেটে বরাদ্দকৃত ব্যয়ের চেয়ে কোনো মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট খাতের ব্যয় যদি বৃদ্ধি পায় বা নতুন কোনো মন্ত্রণালয় সৃষ্টি হয়, তার ব্যয় অনুমোদন করতে যে বিল পাস করা হয় বা নতুন যে বরাদ্দ দেওয়া হয়, তা-ই মূলত সম্পূরক বাজেট।

এক্সটার্নাল-২ : সংবিধানের কত নম্বর অনুচ্ছেদে আছে সম্পূরক বাজেটের কথা?

আমি : স্যরি স্যার, এখন মনে পড়ছে না। (পঞ্চম ভাগ, অনুচ্ছেদ ৯১)।

চেয়ারম্যান : আচ্ছা, এসডিজিতে বাংলাদেশের অর্জনের জন্য প্রধানমন্ত্রী সম্প্রতি একটি পুরস্কার পেয়েছেন। সেটা কী?

আমি : SDG Progress Award; দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীর সুরক্ষা ও সবার জন্য শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার পেয়েছেন।

চেয়ারম্যান : বাংলাদেশ এসডিজির সব লক্ষ্য কি অর্জন করতে পেরেছে?

আমি : জি না স্যার, সব লক্ষ্য এখনো অর্জন হয়নি।

চেয়ারম্যান : কোনটা কোনটা পারেনি? কেন পারেনি?

(কেন পারেনি, এর মধ্যে করোনার চ্যালেঞ্জের কথা বলেছি, আর অন্য লক্ষ্য অর্জনের পথে আমরা কিভাবে এগিয়ে যাচ্ছি, মাননীয় প্রধানমন্ত্রী কী কী উদ্যোগ নিচ্ছেন সেগুলো বলার চেষ্টা করেছি। )

চেয়ারম্যান : শেষ প্রশ্ন করব। আপনার প্রথম চয়েস পররাষ্ট্র। মনে করুন, আমরা তিনজন চায়নিজ ইনভেস্টর, আর আপনি বাংলাদেশের অ্যাম্বাসাডর। আমরা আপনার একটি অনুষ্ঠানে আমন্ত্রিত। এখন আমাদের কনভিন্স করুন—কেন আমাদের বাংলাদেশে বিনিয়োগ করা উচিত, সময় দুই মিনিট। ঠিক দুই মিনিটের মধ্যে বলবেন, অবশ্যই ইংরেজিতে।

আমি : স্যার, আমি কি দাঁড়িয়ে বলতে পারি?

চেয়ারম্যান : হ্যাঁ পারেন।

আমি : (উঠে দাঁড়িয়ে) All the respected invited guests, foreign delegates, officials, businessmen, investors and media representatives present here in today’s program, a very good morning to you all...

(এভাবে শুরু করে আমাদের দেশে বর্তমানে কী কী উন্নয়ন প্রজেক্ট চলছে, বিনিয়োগের পরিবেশ, FDI-এর জন্য বিদেশিদের কী কী প্রণোদনা দেওয়া হচ্ছে, অন্যান্য কত দেশ আমাদের দেশে বিনিয়োগ করছে—এসব বলেছি। সব শেষে তাঁদের বাংলাদেশ ভিজিটের জন্য আমন্ত্রণ জানিয়েছি। )

চেয়ারম্যান : ঠিক আছে, আপনি আসতে পারেন।

আমি : ধন্যবাদ স্যার। আসসালামু আলাইকুম।

     গ্রন্থনা : এম এম মুজাহিদ উদ্দীন



সাতদিনের সেরা