kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

ইন্টারভিউর আগের দিন ৪ করণীয়

৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইন্টারভিউর আগের দিন ৪ করণীয়

চাকরির ইন্টারভিউর আগের দিনটা খুব গুরুত্বপূর্ণ। এই দিনটাতে ঠিকঠাক প্রস্তুতি না নিলে ইন্টারভিউতে তালগোল লেগে যেতে পারে। অনেকে জানা প্রশ্নেও আমতা-আমতা করে। তাই আগের দিনটা কাজে লাগান, ইন্টারভিউ ভালোভাবে দিন। আরো জানাচ্ছেন হাবিব তারেক

১. ইন্টারভিউর আগের দিন সারা দিনের কর্মপরিকল্পনা ঠিক করুন। দরকারি কাগজপত্রগুলো প্রস্তুত করে গুরুত্বের ক্রমানুসারে গুছিয়ে স্বচ্ছ প্লাস্টিক ফাইলে রাখুন। যেন পরিপাটি হয়ে যেতে পারেন, তার আগাম প্রস্তুতিও সেরে ফেলুন।

২. ইন্টারভিউতে কিছু কমন প্রশ্ন থাকেই। যেমন—সংশ্লিষ্ট পদ, কাজ, পড়াশোনার বিষয়, নিজ জেলা, নিজের নাম, সমসাময়িক বিষয় ইত্যাদি নিয়ে প্রশ্ন করা হতে পারে। চাকরি পেলে কিভাবে দায়িত্ব সামলাবেন, প্রতিষ্ঠানের উন্নতিতে আপনার ভূমিকা কী হবে—এ ধরনের প্রশ্নের জন্য তৈরি থাকুন।

৩. পরিচিত কারো সামনে ‘নমুনা ইন্টারভিউ’র জন্য বসতে পারেন। ওনাকে প্রশ্ন (সচরাচর যেগুলো জিজ্ঞেস করা হয়) করতে বলুন, সেগুলোর বাংলা ও ইংরেজিতে উত্তর দেওয়ার চেষ্টা করুন।

৪. পড়াশোনার বিষয়-সংশ্লিষ্ট বেসিক টপিকগুলো এক পলক দেখে নিন। সম্ভাব্য কী কী প্রশ্ন আসতে পারে, পর্যালোচনা করুন। সে অনুযায়ী প্রস্তুতি ঠিক করুন। ফেসবুকের জব গ্রুপগুলো দেখতে পারেন। অনেকেই নিজের ইন্টারভিউর অভিজ্ঞতা সেখানে শেয়ার করেন।

মন্তব্য



সাতদিনের সেরা