kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

চুলের ঘনত্ব বাড়াতে

নানা কারণে চুল পড়ে। মাথায় চুলের ঘনত্ব কমে। এ সমস্যায় করণীয় কী? পরামর্শ দিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপ বিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন এ এস এম সাদ

৭ জুন, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



চুলের ঘনত্ব বাড়াতে

ডিমের প্যাক

ডিম হচ্ছে প্রাকৃতিক প্রোটিন, যা চুল ঘন করতে সাহায্য করে। একটি ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটিয়ে নিন। তারপর পরিষ্কার চুলে সরাসরি হাত অথবা ব্রাশের সাহায্যে ওপর থেকে নিচ পর্যন্ত লাগান। ডিমের প্যাক দিতে গেলে চুলে জট বেঁধে এলোমেলো হয়ে যায় বলে অনেকে এড়িয়ে যান। চুলে ডিমের সাদা অংশ লাগানোর পর একটি মোটা দাঁতের চিরুনির সাহায্যে সাবধানে আঁচড়ে নিন। তারপর হালকা ঝুঁটি করুন বা শাওয়ার ক্যাপ পরুন। ২০-৩০ মিনিট রেখে নরমাল পানিতে চুল ধুয়ে নিন এবং শ্যাম্পু করুন। ডিমের প্যাক দিলে সেদিন আর আলাদা করে কন্ডিশনার দেওয়ার প্রয়োজন নেই।

 

পেঁয়াজ ঘষুন

মাথার যে অংশে চুল পাতলা সেখানে পেঁয়াজ ঘষুন, উপকার পেতে পারেন। এতে সেই জায়গায় ব্লাড সার্কুলেশন বাড়ে। ফলে নতুন চুল গজাতে সাহায্য করবে। এ ছাড়া চুল পড়া সমস্যা থাকলে তা দ্রুত সারিয়ে উঠতে সাহায্য করে পেঁয়াজের রস। যাঁদের চুল পাতলা তাঁরা সপ্তাহে দু-তিন দিন ১০-১২ মিনিটের জন্য মাথার তালুতে পেঁয়াজ ঘষে ব্যবহার করুন। কিছুদিনের মধ্যেই ফল পাবেন।

 

অ্যালোভেরা জেল ব্যবহার করুন

অ্যালোভেরা থেকে জেল বের করে নিন। চার চামচ মধুর সঙ্গে এই জেল মিশিয়ে সরাসরি চুলে ও মাথার তালুতে লাগান। চাইলে এর সঙ্গে যেকোনো ট্রিটমেন্ট ক্রিম যোগ করতে পারেন। চুল ঘন করার পাশাপাশি এটি আপনার চুলের আগা ফেটে যাওয়া রোধ করবে।

 

আগা ছাঁটুন

শুষ্ক ও রুক্ষ হয়ে যাওয়ার পরও অনেকেই চুলের আগা ছাঁটতে চান না। যার মূল কারণ হলো চুল ছোট হয়ে যাওয়া। তবে সত্যি যদি আপনি চুল বড় করতে চান তাহলে আগা ছাঁটুন। ছয় থেকে আট সপ্তাহ পর পর চুলের আগা ছাঁটলে চুল দ্রুত বড় হবে।

 

ভেজা চুল মালিশ করা

গোসলের সময় মাথার ত্বকে আঙুল বুলিয়ে মালিশ করুন। ভালো ফল পাওয়ার জন্য ঘাড়ের পেছন থেকে চুলের লাইন অনুযায়ী সামনের দিকে মালিশ করুন।

শুকনো মাথার ত্বকে মালিশ করুন

চুল ভালো রাখার জন্য মালিশের চেয়ে ভালো আর কিছু নেই। এটা মাথার ত্বকে রক্ত চলাচল বাড়ায়, যা চুলের ফলিকলে পুষ্টি উপাদান পৌঁছে দিতে সাহায্য করে। মাথার ত্বকে কেবল আঙুল দিয়ে মালিশ করুন। এটা মাথার ত্বক সুস্থ রাখে এবং দ্রুত চুল বড় হতে সাহায্য করে।

 

ঠাণ্ডা পানি দিয়ে চুল ধোয়া

চুল পরিষ্কার করতে ঠাণ্ডা পানি ব্যবহার করুন। এটা চুলে দ্রুত পরিবর্তন আনে। শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করার পর চুল ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন। এটা চুলের আর্দ্রতা হারিয়ে যাওয়া থেকে রক্ষা করে। পাশাপাশি চুলের কিউটিকল ভালো রাখে। গরম পানি দিয়ে ধোয়া হলে তা চুল দুর্বল ও রুক্ষ করে ফেলে। তাই চুলে গরম পানির ব্যবহার এড়িয়ে চলুন।

 

অলিভ অয়েল ব্যবহার করুন

সপ্তাহে দু-তিন দিন অলিভ অয়েল ব্যবহার করুন। এতে চুল মজবুত হবে। তা ছাড়া চুল সাদাও হবে না সহজে।

 

মেহেদির হেয়ার মাস্ক

এক কাপ পরিমাণ শুকনা গুঁড়া মেহেদি অর্ধেক কাপ টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মেহেদির মিশ্রণ চুলের আগা থেকে গোড়া এবং মাথার ত্বকে ভালো করে লাগান। শুকিয়ে যাওয়া পর্যন্ত চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। এই মাস্ক সপ্তাহে এক দিন ব্যবহার করুন। মেহেদি চুলের জন্য অনেক ভালো একটি উপাদান। চুল ঘন, কালো ও লম্বা করতে মেহেদিপাতা অতুলনীয়।



সাতদিনের সেরা