kalerkantho

শনিবার । ২৭ চৈত্র ১৪২৭। ১০ এপ্রিল ২০২১। ২৬ শাবান ১৪৪২

এই সময়ে ত্বকের যত্ন

বিদায় নিয়েছে শীত। বাড়ছে গরম। এমন আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে ত্বকের যত্নের ধরন বদলানো জরুরি। এ বিষয়ে করণীয় কী? পরামর্শ দিয়েছেন ল্যাবএইড হাসপাতালের চিকিত্সক চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক নজরুল ইসলাম। লিখেছেন এ এস এম সাদ

৮ মার্চ, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এই সময়ে ত্বকের যত্ন

হালকা পোশাক পরিধান

গরমে ত্বক অনেক বেশি ঘামে। তাই এই সময়ে পাতলা ও আরামদায়ক পোশাক পরুন। বেশি মোটা কাপড় পরলে শরীরে অতিরিক্ত ঘাম হতে পারে। অতিরিক্ত ঘাম থেকে চামড়ায় চুলকানিজাতীয় সমস্যা দেখা দিতে পারে।

ভিটামিন ‘সি’ জাতীয় খাবার

গরমে ভিটামিন ‘সি’যুক্ত খাবার মানব শরীরের জন্য বেশি দরকার। আবহাওয়া হালকা গরম অনুভব করার সঙ্গে সঙ্গে লেবুর শরবত পান করুন দিনে একবার। এ ছাড়া দুপুরবেলায় ভিটামিন ‘সি’সমৃদ্ধ ফল খেতে পারেন।

ময়েশ্চারাইজার ব্যবহার

শীতে অনেকের শরীরের মরা চামড়া ওঠে। ত্বকে খসখসে ভাব দেখা দেয়। গরমের শুরুতেও এমন ভাব থাকতে পারে কারো কারো মধ্যে। এ জন্য মরা চামড়ার নিচে থাকা ত্বক স্বাভাবিক ও কোমল রাখতে স্ক্র্যাব করুন নিয়মিত। এরপর ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

পানি পান

গরমে শরীর থেকে প্রচুর পানি বেরিয়ে যায়। ত্বক ভালো রাখতে প্রচুর পরিমাণে পানি পান করুন। অনেকেই শীতে কম পানি পান করে থাকেন। এই অভ্যাস গরমকালে পুষে রাখলে চলবে না। দৈনিক ৩-৪ লিটার পানি পান করতে হবে।

তাজা ফল খাওয়া

তাজা ফলের রস ও পানি পান করলে গরমেও ত্বক ভালো থাকবে। দৈনিক এক গ্লাস পেঁপের রস ব্লেন্ডার করে খাওয়া যেতে পারে। এতে ত্বক অনেকটা মসৃণ থাকে, আবার পেটের পরিপাকতন্ত্রের সঞ্চালনও সঠিকভাবে পরিচালিত হয়।

সানস্ক্রিন

দ্রুতই রোদের তীব্রতা বাড়বে। দৈনন্দিন অফিস কিংবা অন্যান্য প্রয়োজনে বাইরে যাওয়া লাগেই। তাই এ সময় সানস্ক্রিন ব্যবহার করুন। আপনার ব্যাগে একটি ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন রেখে দিতে পারেন। এ ক্ষেত্রে সানস্ক্রিনের পিএইচের মান দেখে কিনতে হবে।

ফেসিয়াল করুন

যাঁরা নিয়মিত বাইরে থাকেন, গরমে তাঁদের মুখে একটা কালো ভাব আসবেই। তাই বাসায়ই যতটুকু সম্ভব মুখের যত্ন নেওয়া উচিত। সপ্তাহে এক দিন পার্লারে গিয়ে মুখে ফেসিয়াল করে নিন। কালো ভাব সহজে মুখে জেঁকে বসবে না।

ত্বক শীতল রাখুন

গরমে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। এক টেবিল চামচ কোরানো শসার সঙ্গে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। খুবই সতেজ অনুভব করবেন। এ ছাড়া পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম ত্বক ভালো রাখার জন্য খুবই জরুরি।

টোনার ব্যবহার করুন

টোনার ত্বকের রোমকূপ বন্ধ ও ত্বককে শীতল রাখতে সাহায্য করে। বাজার থেকে ভালো কম্পানির টোনার দেখে কিনুন। ঘরোয়া টোনার হিসেবে গোলাপজল ভালো কাজ করে।

রোদ এড়িয়ে চলুন

বেসন ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে খুব কার্যকর। বেসনের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে। রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস ভালো কাজ করে। পেঁপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কার্যকর। তাই ত্বক পরিষ্কার করতে দুই টেবিল চামচ চটকানো পেঁপের সঙ্গে এক চা চামচ মধু ও একটা ডিমের সাদা অংশ মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করতে পারেন।

লিপ বাম

সূর্যের ক্ষতিকারক রশ্মি ঠোঁট শুষ্ক ও পানিশূন্য করে ফেলে। লিপ বাম ব্যবহার ঠোঁটকে সূর্য থেকে রক্ষা করে। সানব্লকসমৃদ্ধ লিপ বাম অথবা প্রাকৃতিক উপাদান যেমন—ক্যারট সিড ওয়েল, কাঠবাদাম তেল, সিয়া বাটার অয়েল ও অন্যান্য উপাদানের মিশ্রণে তৈরি লিপ বাম ব্যবহার করতে পারেন।

চিকিত্সকের পরামর্শ

গরমে এসবের বাইরেও ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। একেকজনের সমস্যা একেক রকম হয়ে থাকে। প্রয়োজনে অভিজ্ঞ চর্মরোগ চিকিত্সকের পরামর্শ নিতে পারেন।

মন্তব্য