kalerkantho

মঙ্গলবার । ১৭ চৈত্র ১৪২৬। ৩১ মার্চ ২০২০। ৫ শাবান ১৪৪১

রূপচর্চা

ত্বক পরিষ্কারের ঘরোয়া টোটকা

ত্বক পরিষ্কার করতে পারেন ঘরে বসেই। কিছু ঘরোয়া টোটকা বাতলেছেন শোভন মেকওভার স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন নাবীল আল জাহান

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ত্বক পরিষ্কারের ঘরোয়া টোটকা

শীত শেষ হয়ে এসেছে বসন্ত। বদল ঘটছে প্রকৃতিতে। এ সময় ত্বকের একটু বেশিই যত্নের প্রয়োজন হয়, বিশেষ করে সচেতন থাকতে হয় ত্বক পরিষ্কার রাখার ব্যাপারে। সে জন্য ব্যবহার করতে পারেন বিভিন্ন ঘরোয়া প্যাক। তেমনই চারটি প্যাক নিচে দেওয়া হলো। দুটি মেয়েদের আর দুটি ছেলেদের জন্য।

তবে যে প্যাকই ব্যবহার করুন না কেন, তার আগে তিনটি কাজ ভালোভাবে করা উচিত—ফেস ক্লিনজিং, স্ক্রাবিং ও টোনিং; বিশেষ করে প্রথম দুটি করা ভীষণ জরুরি। নইলে মুখের ওপর যে ধুলাবালি থাকে, সেগুলোসমেত প্যাক ব্যবহার করলে হতে পারে হিতে বিপরীত।

 

মেয়েদের শুষ্ক ত্বকের জন্য প্যাক

যা যা লাগবে—টক দই ২ টেবিল চামচ, গুঁড়া হলুদ আধা চামচ, মধু ১ চামচ, ওটস ১ চামচ ও রোজ পাউডার আধা চামচ।

উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে পেস্ট বানান। মুখে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। তোলার সময় একবারে তুলবেন না। প্রথমে হালকা পানি দিয়ে নরম করে নিয়ে ভালোভাবে ঘষুন। তাতে প্যাকে ব্যবহার করা ওটসের সুফল পাবেন। ওটস ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে। তবে এই প্যাক সব সময় রাতে ব্যবহার করতে হবে। কারণ এতে হলুদ ব্যবহার করা হয়। ব্যবহারের পর সূর্যের আলোয় গেলে হলুদের ভিটামিন ‘এ’র প্রভাবে আপনার ত্বকে মেলানিন তৈরি হবে। এই প্যাক ব্যবহারে বাড়বে ত্বকের ঔজ্জ্বলতা।

 

মেয়েদের স্বাভাবিক ত্বকের জন্য প্যাক

যা যা লাগবে—মুলতানি মাটি ১ টেবিল চামচ, অরেঞ্জ পাউডার আধা চামচ, মধু ১ চামচ, গোলাপজল পরিমাণমতো।

উপকরণগুলো দিয়ে পেস্ট বানিয়ে নিন। আধা ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। তারপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। প্যাকটি দিনে বা রাতে যেকোনো সময় ব্যবহার করতে পারেন। দিনে ব্যবহার করলে ধোয়ার পরে সান প্রটেকশন আর রাতে করলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

ছেলেদের তৈলাক্ত ত্বকের জন্য প্যাক

যা যা লাগবে—মধু ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ ও মুলতানি মাটি ২ টেবিল চামচ।

উপকরণগুলো মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই প্যাকটি খুব বেশিক্ষণ মুখে লাগিয়ে রাখার দরকার নেই। মিনিট বিশেক রাখলেই চলবে। পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। দিনে বা রাতে যেকোনো সময় প্যাকটি ব্যবহার করতে পারেন। ধোয়ার পরে দিনে হলে সান প্রটেকশন আর রাতে হলে ব্যবহার করুন ময়েশ্চারাইজার।

ছেলেদের স্বাভাবিক ত্বকের জন্য প্যাক

যা যা লাগবে—টক দই ২ চামচ, গুঁড়া দুধ ২ চামচ, রোজ পাউডার ১ চামচ, মধু পরিমাণমতো।

উপকরণগুলো দিয়ে পেস্ট বানিয়ে নিন। অতিরিক্ত পানি ব্যবহারের দরকার নেই। সে জন্য প্রয়োজনীয় পরিমাণে নিন মধু। মুখে লাগিয়ে রাখুন ৩০-৪০ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন ভালো করে। প্যাকটি ব্যবহার করতে পারেন দিনে বা রাতে যেকোনো সময়। দিনে ব্যবহার করলে ধোয়ার পরে সান প্রটেকশন আর রাতে করলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ঘরোয়া প্যাক ছাড়া ব্যবহার করতে পারেন প্রফেশনাল প্যাক। সুনির্দিষ্ট প্রয়োজন মেটাতে এই প্যাকগুলো বেশ উপকারী। সে জন্য প্রয়োজনমাফিক প্যাক পছন্দ করে ব্যবহার করতে পারেন সপ্তাহে একবার করে। তবে সেটা অবশ্যই করতে হবে চিকিত্সক বা রূপবিশেষজ্ঞের পরামর্শ মোতাবেক।

মন্তব্য



সাতদিনের সেরা