kalerkantho

শনিবার । ১৬ ফাল্গুন ১৪২৬ । ২৯ ফেব্রুয়ারি ২০২০। ৪ রজব জমাদিউস সানি ১৪৪১

রূপচর্চা

ত্বকের যত্নে টক দই

টক দই দিয়ে খুব সহজে ত্বকের যত্ন নেওয়া যায়। টক দইয়ে ত্বক চর্চা নিয়ে জানিয়েছেন শোভন মেকওভার স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। লিখেছেন আতিফ আতাউর

২০ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ত্বকের যত্নে টক দই

টক দই খুব সহজ প্রাপ্য একটি উপাদান। ত্বকের যত্নে এটি নানাভাবে ব্যবহার করা যায়। টক দইয়ে এমন কিছু উপাদান আছে, যেগুলো ত্বকের যত্নে খুব ভালো উপকার দেয়। এতে থাকা ল্যাকটিক এসিড ত্বক উজ্জ্বল করে ও ত্বকের তেলতেলে ভাব দূর করে। যাঁরা ব্রণের সমস্যায় ভুগছেন তাঁদের জন্যও উপকারী টক দই। শুধু ব্রণ নয়, ব্রণের দাগ দূর করতেও দারুণ কার্যকর টক দই। তবে শুধু ফলাফল জানলেই তো চলবে না। কিভাবে ফলাফল পাওয়া যাবে সেই পদ্ধতি জানা ও মানাটাই হচ্ছে আসল কথা। ব্রণ দূর করতে আধা কাপ টক দইয়ের সঙ্গে এক টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষার পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কয়েক দিন পরই ফল পেতে শুরু করবেন।

যাঁদের ত্বকে ব্রণের দাগ রয়ে গেছে তাঁরা আধা কাপ দই ও একটি লেবুর রস বাটিতে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ব্রণের দাগের ওপর লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

নিয়মিত রোদে ঘুরে বেড়ালে ত্বকে পোড়া ভাব চলে আসে। ত্বকের উজ্জ্বলতা কমে যায়। রোদ থেকে ফেরার পর ত্বক জ্বালাপোড়া করে। এই জ্বলুনি কমাতে ভালো কাজে দেয় টক দই। এক টেবিল চামচ টক দই ও দুই চামচ অলিভ অয়েল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। নিমিষেই ত্বকের জ্বলুনি কমে আসবে। এতে করে ত্বকে থাকা ধুলা-ময়লাও দই ও তেলের মিশ্রণের সঙ্গে উঠে আসবে। দইয়ে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে সুরক্ষা দেবে।   

ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও টক দইয়ের জুড়ি নেই। এ জন্য টক দই, বেসন ও মধু মিশিয়ে নিন ভালো করে। মুখমণ্ডলসহ শরীরের অন্যান্য অংশেও মিশ্রণটি ব্যবহার করতে পারবেন। ব্যবহারের ৩০ মিনিট পর ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের রং হবে উজ্জ্বল। চাইলে টক দইয়ের ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন। এটা আরো ভালো কাজে দেবে। এক টেবিল চামচ টক দই, একটি লেবুর রস, এক চামচ মধু একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি মুখ, ঘাড় ও গলায় লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের তেলতেলে ভাব ও মরা চামড়া দূর করতেও টক দইয়ের সাহায্য নিতে পারেন। একটি ডিমের সাদা অংশের সঙ্গে টক দই মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবার গোসলের আগে মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। ত্বকের তেলতেলে ভাব দূর হবে।

মরা চামড়া দূর করতে টক দই, চিনি ও ওটমিল একসঙ্গে মিশিয়ে মিশ্রণ বানিয়ে মরা চামড়ার স্থানে লাগান। এরপর নরম কাপড় দিয়ে আলতো করে জায়গাটি ঘষুন। ত্বকের মরা চামড়া উঠে আসবে।

মন্তব্য



সাতদিনের সেরা