kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

রূপচর্চা

ছোটদের লম্বা চুল

ছোট মেয়েদের লম্বা চুলের যত্ন বড়দের চেয়ে খানিকটা আলাদা। ছোটদের লম্বা চুলের যত্নের উপায় জানিয়েছেন রেড বিউটি স্যালনের রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। লিখেছেন মোনালিসা মেহরিন

১৮ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ছোটদের লম্বা চুল

ছোট মেয়েরা অনেক সময় বড় চুলের বায়না ধরে। এটা খুব স্বাভাবিক। বড়দের অনুকরণ করতে পছন্দ করে ওরা। আবার অনেক সময় মায়েরাও শখ করে অল্প বয়সেই মেয়ের বড় চুল রেখে দেন। ছোটদের চুল ছোট কিংবা বড় রাখায় কোনো অসুবিধা নেই; বরং অসুবিধা হয় তখনই, যখন সঠিক যত্নটা আর নেওয়া হয় না। ছোটদের ত্বকের মতো চুলও হয় স্পর্শকাতর আর কোমল। এ জন্য ওদের চুলের যত্ন নিতে হবে বুঝেশুনে। কম বয়সী শিশুরা বাইরে খেলাধুলা করতে পছন্দ করে। এ জন্য ওদের বড় চুলে ধুলাবালির প্রভাব বেশি পড়ে। আবার নিজেরা চুলের যত্ন নিতে পারে না। চুলের ক্ষতিও ওরা ধরতে পারে না। এ জন্য মাকেই বড় ভূমিকা পালন করতে হবে।

ছোট মেয়েদের চুল বড় করার জন্য শুরু থেকেই যত্ন নিন। সপ্তাহে দুইবার শিশুর চুলে নারকেল তেলের পরিবর্তে অলিভ অয়েল ম্যাসাজ করুন। তেল মাথায় বেশিক্ষণ রাখা যাবে না। তারপর ভালো ব্র্যান্ডের বেবি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে দিন। শিশুর চুলের যত্নে নিয়মিত ধোয়া, আঁচড়ানো প্রয়োজন। ছোট মেয়েদের চুল পরিষ্কার করতে সব সময় বেবি শ্যাম্পু ব্যবহার করুন। কারণ বড়দের শ্যাম্পু শিশুদের জন্য উপযুক্ত নয়। শ্যাম্পু করার পর ছোটদের চুলেও কন্ডিশনার লাগাতে হবে। শ্যাম্পুর পর আলতো করে চুলে কন্ডিশনার লাগিয়ে দিন। মিনিট দুয়েক রেখে ভালো করে ধুয়ে ফেলুন। চুল শুকিয়ে গেলে আলতো করে আঁচড়ে দিন। শিশুর ত্বক ও চুল দেখিয়ে একজন বিশেষজ্ঞ চিকিত্সকের পরামর্শ মেনে শ্যাম্পু ও কন্ডিশনার কিনতে পারেন। এতে কোনো ঝুঁকি থাকে না।

সব মা-বাবাই চান তাঁদের সন্তানকে সবার চেয়ে সুন্দর লাগুক। এ জন্য ছেলে-মেয়েদের সাজ, চুলের কাট ও বাঁধনে ভিন্নতা আনতে কোনো কার্পণ্য করেন না। বেশি ভালোর আশায় শিশুর চুলে কালার দিয়ে বসবেন না। কারণ শিশুদের চুল রং করার জন্য একেবারেই উপযুক্ত নয়।

শিশুদের বড় চুল সব সময় খোলা না রাখাই ভালো। বাইরে খেলাধুলা করতে কিংবা বেড়ানোর জন্য বের হলে চুল ভালো করে টেনে বেঁধে দিন। চুল বাঁধতে বিভিন্ন ধরনের ক্লিপ ও রাবার ব্যান্ড ব্যবহার করুন। খেয়াল রাখবেন চুল সাজানোর ক্লিপ, ক্রাঞ্চ, রাবার ব্যান্ড যেন আরামদায়ক হয়। ছোটদের চুল যেহেতু বেশি কোমল, এ জন্য ওদের চুলের সাজে জেল, স্প্রে, কালার, স্ট্রেইটনার যত কম ব্যবহার করা যায় ততই ভালো।

মন্তব্য



সাতদিনের সেরা