kalerkantho

রবিবার । ৬ আষাঢ় ১৪২৮। ২০ জুন ২০২১। ৮ জিলকদ ১৪৪২

ইফতারে পাঁচ পদ

ইফতারি রেসিপি দিয়েছেন তাসনীয়া রহমান সৃষ্টি। ছবি : ফারজানা অরিন   

৩০ জুন, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ইফতারে পাঁচ পদ

ম্যাংগো লাচ্ছি

উপকরণ

আম ১টি, দই ২ টেবিল চামচ, চিনি স্বাদমতো, লবণ ১ চিমটি, চাট মসলা ১ চিমটি ও বরফ কুচি পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

ব্লেন্ডারে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

দুধ পোয়া

উপকরণ

চালের গুঁড়া ২ কাপ, খেজুরের গুড় আধা কাপ, হালকা কুসুম গরম পানি পরিমাণমতো, লবণ ১ চিমটি, দুধ ১ লিটার, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, চিনি ১ কাপের চার ভাগের ১ ভাগ, তেল পরিমাণমতো, বাদাম কুচি ও তবক সাজানোর জন্য।

যেভাবে তৈরি করবেন

চালের গুঁড়া, গুড়, লবণ ও পানি দিয়ে গোলা তৈরি করে গরম তেলে গোলা ছেড়ে পিঠা তৈরি করে নিন। দুধ জ্বাল দিয়ে আধা লিটার করে তাতে চিনি, কাজুবাদাম বাটা দিয়ে ফুটিয়ে নিন। পিঠা টুকরো করে কেটে গরম দুধে দিন। ৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ঠাণ্ডা হলে বাদাম কুচি ও তবক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চিজি ম্যাকারনি

উপকরণ

ম্যাকারনি আধা কাপ, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, মুরগির মাংসের কিমা ১ কাপ, গ্রেট করা চিজ ২ টেবিল চামচ, সয়াসস ২ চা চামচ, চিলিসস ২ চা চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২টি, ক্রিম ২ টেবিল চামচ (ক্রিম না থাকলে মেয়োনেজ)।

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে পরিমাণমতো পানি নিয়ে তাতে ১ টেবিল চামচ তেল ও সামান্য লবণ দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে ম্যাকারনি দিন। ম্যাকারনি নরম হয়ে এলে ছেঁকে পানি ঝরাতে হবে। ফ্রাইপ্যানে বাকি তেল গরম করে তাতে পেঁয়াজ বাদামি করে ভাজুন। মুরগির মাংস ভালোভাবে ভেজে নিন। এবার এতে সয়াসস, টমেটো কেচাপ, চিলিসস দিয়ে ভেজে ম্যাকারনি দিয়ে নাড়ুন। এরপর ক্রিম দিয়ে ১ মিনিট নাড়তে হবে। সবশেষে গ্রেট করা চিজ ও ধনেপাতা কুচি দিয়ে একটু নেড়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

চানা মাসালা

উপকরণ

চানা ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপের চার ভাগের ১ ভাগ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৫-৬টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি ১টি, সরিষার তেল ৩ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

চানা সারা রাত পানিতে ভিজিয়ে লবণ দিয়ে সিদ্ধ করুন। কড়াইয়ে সরিষার তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে টমেটো কুচি, বাটা ও গুঁড়া মসলা দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে সিদ্ধ করা চানা এর সঙ্গে কষিয়ে অল্প পরিমাণ পানি দিয়ে ঢেকে রান্না করুন। মসলার সঙ্গে চানা মিশে এলে কাঁচা মরিচ ও ধনেপাতা কুচি ছিটিয়ে মুড়ির সঙ্গে পরিবেশন করুন।

আলু-গাজরের স্যান্ডউইচ পাকোড়া

উপকরণ

আলু ১টি, গাজর ১টি, নারিকেল কোরা ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, সরিষা বাটা ২ চা চামচ, ময়দা ৩ টেবিল চামচ, বেসন ৩ টেবিল চামচ, কালিজিরা ১ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, মরিচ গুঁড়া আধা চা চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

আলু ও গাজর স্লাইস করে কেটে লবণ, হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে মেখে রাখুন। নারিকেল কোরার সঙ্গে সরিষা বাটা, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি ও লবণ মিশিয়ে নিন। এবার ১ টুকরো আলু ও গাজর নিয়ে মাঝখানে নারিকেলের মিশ্রণ দিয়ে স্যান্ডউইচ তৈরি করুন। ময়দা, বেসন, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, কালিজিরা ও লবণ একসঙ্গে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে গোলা তৈরি করুন। এবার আলু ও গাজরের স্যান্ডউইচ গোলায় ডুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে গরম গরম পরিবেশন করুন।