kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

সাম্প্রতিক

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



সাম্প্রতিক

ইভো মোরালেস

৬ নভেম্বর

জাতীয়

—টানা তৃতীয় মাসের মতো সামগ্রিকভাবে আয় কমল পণ্য রপ্তানিতে। শীর্ষ তিন রপ্তানি পণ্য—তৈরি পোশাক, কৃষি এবং চমড়াজাত পণ্যের প্রবৃদ্ধি এখন ঋণাত্মক। চলতি অর্থবছরের প্রথম চার মাসে রপ্তানি আয় দাঁড়িয়েছে এক হাজার ২৭২ কোটি মার্কিন ডলার, যা গত বছরের একই সময়ের চেয়ে ৬.৮২ শতাংশ কম। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

—বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ (বরিশাল-ভোলা) সেতুর কাজ শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এর সেতুর দৈর্ঘ্য হবে ৮ কিলোমিটার।

আন্তর্জাতিক

—ভূগর্ভস্থ পরমাণু কেন্দ্রে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ পুনরায় শুরু করা হয়েছে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বিশ্বের শক্তিধর দেশগুলোর সঙ্গে ২০১৫ সালে করা পরমাণু চুক্তি থেকে পিছু হটার পর এটিই ইরানের সর্বশেষ পদক্ষেপ।

 

৭ নভেম্বর

জাতীয়

—বাংলাকে বিশ্বের মঞ্চে তুলে ধরার প্রত্যয় নিয়ে বাংলা একাডেমিতে নবমবারের মতো শুরু হলো আন্তর্জাতিক সাহিত্য উৎসব ‘লিট ফেস্ট’। ১৮টি দেশের শতাধিক ও বাংলাদেশের দুই শতাধিক সাহিত্যিক, লেখক এ উৎসবে অংশ নিয়েছেন। 

—২০১৭ ও ২০১৮ সালের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ ঘোষণা করা হয়েছে। ২০১৭ সালের জন্য ‘ঢাকা আ্য্যটাক’ এবং ২০১৮ সালের জন্য ’চলচ্চিত্র পুত্র’ শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে বলে তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

আন্তজার্তিক

—৭ নভেম্বর ১০২তম রুশ বিপ্লব উপলক্ষে রাশিয়ার স্তাভরোপোল শহরে কমিউনিস্ট পার্টির সমর্থকরা বড় ধরনের সমাবেশ করেছে। ১৯১৭ সালের অক্টোবর মাসে সশস্ত্র বিপ্লবের মধ্য দিয়ে ভ্লাদিমির ইলিচ লেনিনের নেতৃত্বে কমিউনিস্ট বলশেভিকরা ক্ষমতার দখল নেয়।

—কলকাতার প্রখ্যাত কবি ও সাহিত্যিক নবনীতা দেবসেন মারা গেছেন। তিনি নোবেলজয়ী ভারতীয় বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের প্রথম স্ত্রী।

 

৮ নভেম্বর

জাতীয়

—দেশের প্রতি এক হাজার লোকের মধ্যে ১৭০ জন কোনো না কোনো রোগে আক্রান্ত। সবচেয়ে বেশি আক্রান্ত হয় জ্বরে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

—দেশে মানসিক রোগীর সংখ্যা দুই কোটি। নারীর তুলনায় পুরুষের মধ্যে বিষণ্নতার প্রবণতা বেশি। অন্যদিকে গ্রামের চেয়ে শহরের মানুষ বেশি বিষণ্ন। জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপে (২০১৮-১৯) এ তথ্য উঠে এসেছে।

আন্তজার্তিক

—ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গা নিয়ে ভারতের সুপ্রিম কোর্টের রায়কে কেন্দ্র করে বিভিন্ন ঘটনায় পাঁচ শরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

 

৯ নভেম্বর

জাতীয়

-বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১১ বছরে দুই কোটি ৪৩ লাখ নতুন গ্রাহক বিদ্যুৎ সংযোগ পেয়েছে। এর ফল দেশের ৯৪ ভাগ মানুষের ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে। বেড়েছে বিদ্যুতের ব্যবহারও, যা প্রায় ১৩১ শতাংশ। ১৯৭১ থেকে ২০০৯ সাল পর্যন্ত এই হার ছিল সর্বোচ্চ ৪৭ শতাংশ।

—মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আগামী জানুয়ারিতে মুক্তিযোদ্ধাদের পরিচয়পত্র দেওয়া হবে। পরিচয়পত্রের পেছনে তাঁরা কী কী সুযোগ-সুবিধা পাবেন, সেগুলোও উল্লেখ থাকবে।

আন্তজার্তিক

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর পরিবারের দাতব্য প্রতিষ্ঠানের অর্থ রাজনৈতিক ও ব্যাবসায়িক স্বার্থে ব্যয় করায় তাঁকে ২০ লাখ ডলার পরিশোধ করতে নির্দেশ দিয়েছে নিউ ইয়র্ক সুপ্রিম কোর্ট।

—অতি ধনীরা বিনিয়োগ থেকে বেশি মুনাফা তুলতে পারেন। সে কারণে যে কম্পানির পরিচালনায় ধনীরা থাকেন, সে কম্পানিতে বিনিয়োগ করা সবচেয়ে লাভজনক। সম্প্রতি সুইস ব্যাংক ইউবিএস ও নিরীক্ষা প্রতিষ্ঠান পিডাব্লিউসির এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

—কিউবায় দীর্ঘ প্রায় ৬০ বছর ধরে আরোপ করা মার্কিন অর্থনৈতিক অবরোধ নিয়ে যথারীতি এবারও নিন্দা জানাল জাতিসংঘের সাধারণ পরিষদ। টানা ২৮ বছরের মতো বিশ্ব সংস্থা এই নিন্দা জানিয়ে ১৮৭-৩ ভোটে একটি প্রস্তাব পাস করেছে।

 

১০ নভেম্বর

জাতীয়

—ঘূর্ণিঝড় বুলবুলে দেশের উপকূলীয় অঞ্চলের অন্তত ১৪ জনের প্রাণহানি। ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার।

—প্রায় ২০ বছর পর ভলিবলের আন্তর্জাতিক আসরে খেলছে বাংলাদেশের মেয়েরা। প্রথম ম্যাচেই আফগানিস্তানকে ৩-০ সেটে হারিয়েছে বাংলাদেশ।

আন্তজার্তিক

—ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় মন্দির তৈরির পক্ষেই রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

—বিক্ষোভোর মুখে পদত্যাগ করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস। এর মধ্য দিয়ে লাতিন আমেরিকার কোনো দেশে সবচেয়ে দীর্ঘ সময় প্রেসিডেন্টের পদে থাকা নেতার বিদায় হলো। 

 

১১ নভেম্বর

জাতীয়

—প্রথমবারের মতো বাংলাদেশি মুদ্রায় লন্ডন স্টক এক্সচেঞ্জের (এলইসি) তালিকাভুক্ত হয় ‘বাংলা বন্ড’।

আন্তজার্তিক

—বিক্ষোভের মুখে সংবিধান সংশোধনের ঘোষণা দিল চিলি।

 

১২ নভেম্বর

জাতীয়

— সরকারি হিসাবে ঘূর্ণিঝড় বুলবুলে আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখ ৭০ হাজার। বেসরকারি হিসাবে ২০ লাখ। প্রায় ৪৭ কোটি টাকার মাছ ও দুই লাখ ৮৯ হাজার হেক্টর জমির ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। 

—বাংলাদেশের  জনসংখ্যার ২ শতাংশের কম মানুষ শেয়ারবাজারের সঙ্গে যুক্ত। সক্রিয় বিনিয়োগকারী ১ শতাংশেরও কম।  বাংলাদেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীর ৯০ শতাংশের বেশি শেয়ার কেনাবেচার আদেশ (অর্ডার) দেন কাগজে ও টেলিফোনে। চীনের শেনজেনে অনুষ্ঠিত পুঁজিবাজারবিষয়ক সম্মেলনে এসব তথ্য উঠে আসে।

আন্তজার্তিক

—রাখাইন রোহিঙ্গাদের ওপর নৃশংসতার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে আফ্রিকার দেশ গাম্বিয়া। বেশ কিছু দেশ এ মামলার প্রতি সমর্থন জানিয়েছে।

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের শুনানি ১৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে। মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটিতে এই শুনানি হবে। এর মধ্য দিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত দ্বিতীয় ধাপে গড়াল।

মোহাম্মদ মুজাহিদ

মন্তব্য



সাতদিনের সেরা