kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

নবায়নযোগ্য শক্তিতে গেলে বহু ট্রিলিয়ন ডলার সাশ্রয় হতে পারে

অনলাইন ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০২২ ২৩:১৩ | পড়া যাবে ১ মিনিটে



নবায়নযোগ্য শক্তিতে গেলে বহু ট্রিলিয়ন ডলার সাশ্রয় হতে পারে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি নতুন সমীক্ষা বলছে, তেল ও গ্যাসের মতো জীবাশ্ম জ্বালানি ছেড়ে নবায়নযোগ্য শক্তিতে চলে গেলে ২০৫০ সালের মধ্যে বিশ্ব অর্থনীতিতে ১২ ট্রিলিয়ন ডলার সাশ্রয় হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, যে পরিবেশ অনুকুল জ্বালানির উৎসের দিকে দ্রুত অগ্রসর হওয়া ব্যয়বহুল হবে- এ পূর্বাভাস ছিল ভুল এবং নৈরাশ্যবাদী।

গবেষকরা বলছেন, এমনকি গ্যাসের বর্তমান চড়া দামের কথা বাদ দিলেও নবায়নযোগ্য জ্বালানির পেছনে খরচ কমে আসায় এখন পরিবেশ অনুকূল জ্বালানি উৎপাদন অর্থনৈতিকভাবে উপযোগী।

অক্সফোর্ড মার্টিন স্কুলের ইন্সটিটিউট ফর নিউ ইকোনমিক থিংকিং-এর অধ্যাপক ডয়েন ফার্মার বিবিসি নিউজকে বলেন, ‘আপনি যদি জলবায়ু পরিবর্তন তত্ত্ব না-ও মানেন তবুও আমরা যা বলছি তার সঙ্গে আপনার থাকা উচিত।

বিজ্ঞাপন

ডয়েন ফার্মার আরো বলেন, ‘আমাদের মূল সিদ্ধান্ত হলো, পরিবেশ অনুকূল জ্বালানিতে পরিবর্তনের দিকে আমাদের পূর্ণ গতিতে এগিয়ে যাওয়া উচিত, কারণ এটি অর্থ বাঁচিয়ে দেবে’।

নবায়নযোগ্য এবং জীবাশ্ম জ্বালানির এতদিনের মূল্য সম্পর্কিত তথ্যউপাত্ত খতিয়ে দেখে ভবিষ্যতে তা কীভাবে পরিবর্তিত হতে পারে তার মডেলিংয়ের ভিত্তিতে এ প্রতিবেদনের সিদ্ধান্ত এসেছে। সূত্র: বিবিসি



সাতদিনের সেরা