kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

লন্ডনে তালেবান বিরোধী ব্যাপক বিক্ষোভ

জুয়েল রাজ, লন্ডন থেকে   

২৩ আগস্ট, ২০২১ ০৭:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



লন্ডনে তালেবান বিরোধী ব্যাপক বিক্ষোভ

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের প্রতিবাদে যুক্তরাজ্যের লন্ডনে বিক্ষোভে অংশ নিয়েছেন হাজারো মানুষ। গত শনিবার মধ্য লন্ডনে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, দুপুরে মধ্যাহ্ন ভোজের সময় লন্ডনের কেন্দ্রস্থল হাইড পার্কে জমায়েত হন কয়েক হাজার মানুষ। সেখান থেকে তারা হোয়াইট হল, ডাউনিং স্ট্রিট পার হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বাস ভবনের দিকে মিছিল নিয়ে অগ্রসর হন।

বিক্ষোভকারীদের ব্যানারে লেখা ছিল 'তালেবানরা বদলায়নি'। অনেকের হাতে ‘আফগানদের হত্যা বন্ধ করো’, আফগান নারীদের নিপীড়ন বন্ধ করো’ স্লোগান লেখা প্ল্যাকার্ড ছিল।

মিছিলে অনেকেই আফগানিস্তানের জাতীয় পতাকা হাতে নিয়ে অংশগ্রহণ করেছেন। এ সময় তারা আফগানিস্তানে তালেবানের দখলের বিরোধিতা করেন।

আফগানিস্তানের চলমান সঙ্কট মোকাবিলায় ব্রিটেনে সমালোচনার মুখে রয়েছেন বরিস জনসন। বিশেষ করে কাবুল থেকে ব্রিটিশ ও তাদের হয়ে কাজ করা মানুষদের বের করে নিয়ে আনার বিষয়ে তিনি সমালোচিত হচ্ছেন।

কাবুল দখলের পর প্রথম সংবাদ সম্মেলনে শরিয়া আইনের অধীনে নারীদের অধিকার নিশ্চিত করা এবং বিদেশি ও আগের সরকারের কর্মীদের বিরুদ্ধে প্রতিশোধ না নেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। তবে এমন প্রতিশ্রুতির পরও বেশ কয়েকজনকে হত্যা, নারী সাংবাদিকদের কাজে যোগ দিতে না দেওয়া এবং হেরাতে স্কুলে মেয়েদের অধ্যয়নে বাধা দেওয়ার খবর পাওয়া গেছে।



সাতদিনের সেরা