kalerkantho

সোমবার । ২৯ চৈত্র ১৪২৭। ১২ এপ্রিল ২০২১। ২৮ শাবান ১৪৪২

রাত পোহালেই পশ্চিমবঙ্গে ভোটের লড়াই, অভূতপূর্ব নিরাপত্তা

অনিতা চৌধুরী, কলকাতা প্রতিনিধি   

২৬ মার্চ, ২০২১ ১৯:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



রাত পোহালেই পশ্চিমবঙ্গে ভোটের লড়াই, অভূতপূর্ব নিরাপত্তা

রাত পোহালেই ভারতের পশ্চিমবঙ্গের ভোটগ্রহণ শুরু হবে। রাজ্যে ৮ দফার নির্বাচনের প্রথম দফার ভোটে আগামীকাল ভাগ্য পরীক্ষা হবে ৩০টি আসনে। বাকি ২৬৪টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আরও সাত দফায়। নির্বাচন চলবে ২৯ শে এপ্রিল পর্যন্ত এবং ফলাফল ঘোষণা হবে ২মে। পশ্চিমবঙ্গের এবারের নির্বাচনে অভূতপূর্ব নিরাপত্তার' আয়োজন করা হয়েছে জানিয়ে রাজ্যের রাজনৈতিক মহল সরগরম।

অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোট করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন কার্যত আধাসামরিক বাহিনী দিয়ে জায়গা গুলি মুড়ে ফেলেছে। শুধু এই ৩০টি কেন্দ্রের বুথেই থাকছে ৬৮৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

এবারের নির্বাচনে ভারতের নির্বাচন কমিশন যা ব্যবস্থা করেছে, তাতে পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশের ভূমিকা খুবই সীমিত। পুরো ভোট গ্রহণ প্রক্রিয়াতে নিরাপত্তার বিষয়টি ছেড়ে দেওয়া হয়েছে আধাসামরিক বাহিনীর অধীনে। ভারতে আধাসামরিক বাহিনী কেন্দ্র সরকারের অধীনে আর রাজ্য পুলিশ রাজ্য সরকারের দ্বারা নিয়ন্ত্রিত হয়।

সূত্র মারফত জানা গিয়েছে বুথের বাইরে ১০০ মিটার অঞ্চলে শুধুমাত্র কেন্দ্র বাহিনী থাকবে, প্রতিটি বুথে ভোটারদের লাইন দেখাশোনার জন্য একজন করে লাঠি ধারী রাজ্য পুলিশ থাকবে।

রাজ্য পুলিশকে ভোট গ্রহণ প্রক্রিয়া থেকে দূরে রাখার দাবি বারবার জানিয়েছিল বিজেপি। তাই তৃণমূলের তরফ থেকে বলা হচ্ছে নির্বাচন কমিশন বিজেপির কথায় ভোট পরিচালনা করছে।

আগামীকালের ভোটে বাঁকুড়াতে থাকছে ৮৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীতে, ঝাড়গ্রামে থাকবে ১৪৪ কম্পানি, পশ্চিম মেদিনীপুরে ১২৪ কোম্পানি, পূর্ব মেদিনীপুর ১৪৮ কোম্পানি পুরুলিয়াতে ১৮৫ কম্পানি।

মন্তব্য



সাতদিনের সেরা