kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

করোনা ঠেকাতে হার্ড ইমিউনিটি কতটা কার্যকর?

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০২০ ১০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা ঠেকাতে হার্ড ইমিউনিটি কতটা কার্যকর?

করোনাভাইরাস মহামারি ঠেকানোর অন্যতম কৌশল হিসেবে 'হার্ড ইমিউনিটি'র ওপর যে জোর দেওয়া হচ্ছিল, নতুন এক স্প্যানিশ গবেষণার কারণে এখন তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত ওই গবেষণা বলছে, জরিপে অংশ নেওয়া স্পেনের ৬০ হাজারের বেশি মানুষের মধ্যে মাত্র পাঁচ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। যথেষ্টসংখ্যক মানুষ কোনো একটি ভাইরাসে আক্রান্ত হলে, তখন এর সংক্রমণ ঠেকানো যাবে, আর তখনই 'হার্ড ইমিউনিটি' অর্জন হবে।

রিপোর্টে বলা হয়েছে, কভিড-১৯ অ্যান্টিবডির হার স্পেনের উপকূলীয় এলাকাগুলোতে তিন শতাংশের নিচে, কিন্তু দেশটির যেসব এলাকায় সংক্রমণের হার বেশি, অ্যান্টিবডি তৈরি হওয়ার হারও সেখানে বেশি।

গবেষক দলের একজন সদস্য বলছেন, "যদিও স্পেনে কভিড-১৯ সংক্রমণের হার অনেক বেশি, কিন্তু বিস্তারের ব্যাপকতা বেশ কম, মানে 'হার্ড ইমিউনিটি' তৈরির জন্য পর্যাপ্ত নয়।" তিনি বলেছেন, "এ পরিস্থিতিতে সামাজিক দূরত্ব মেনে চলা, এবং রোগ শনাক্ত করে আক্রান্ত ব্যক্তি ও তাদের সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের বাধ্যতামূলকভাবে আইসোলেট করার মাধ্যমেই করোনা নিয়ন্ত্রণ করতে হবে।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী দেশটিতে এ পর্যন্ত আড়াই লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে, এবং ২৮ হাজার ৩৮৫ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা