kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

বিশ্বে নিখোঁজ নারীর সংখ্যায় শীর্ষে ভারত ও চীন, জাতিসংঘের উদ্বেগ

কালের কণ্ঠ অনলাইন   

১ জুলাই, ২০২০ ০৯:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে নিখোঁজ নারীর সংখ্যায় শীর্ষে ভারত ও চীন, জাতিসংঘের উদ্বেগ

গত ৫০ বছরে পৃথিবীতে ১৪ কোটি নারী নিখোঁজ হয়েছেন। এরমধ্যে ভারতে নিখোঁজ নারীর সংখ্যা প্রায় ৫ কোটি। তালিকার শীর্ষে রয়েছে ভারত ও চীন। দ্য স্টেট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট ২০২০ এই তথ্য জানিয়েছে।

১৯৭০ সালে বিশ্বে নিখোঁজ নারীর মোট সংখ্যা ছিল প্রায় ৬ কোটি ১০ লাখ। সেখান থেকে ২০২০ সালে তা লাফিয়ে বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ২৬ লাখে । ২০২০ সাল পর্যন্ত এই তথ্যে ভারত থেকে মোট ৪ কোটি ৫০ লাখ নারী নিখোঁজ হয়েছে। চীনে এই সংখ্যা ৭ কোটি ২০ লাখ। জানা গেছে, ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে এদেশে প্রায় ৪ লাখ ৬০ হাজার যুবতী নিখোঁজ হন।

১৯৭০ সালে বিশ্বে নিখোঁজ নারীর মোট সংখ্যা ছিল প্রায় ৬ কোটি ১০ লাখ। সেখান থেকে ২০২০ সালে তা লাফিয়ে বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ২৬ লাখে। ২০২০ সাল পর্যন্ত ভারত থেকে মোট ৪ কোটি ৫০ লাখ নারী নিখোঁজ হয়েছে। চীনে এই সংখ্যা ৭ কোটি ২০ লাখ। জানা গেছে, ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে এদেশে প্রায় ৪ লাখ ৬০ হাজার যুবতী নিখোঁজ হন।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে রয়েছে অন্য আশঙ্কাও। বলা হচ্ছে, করোনাভাইরাসের কারণে পরিষেবা লকডাউন যদি আরও ছ'মাস বাড়ানো হয়, তবে আরও ১ কোটি ৩০ লাখ নারী নিখোঁজ হতে পারে বলে আশঙ্কা ওই রিপোর্টে।

এইদেক রিপোর্টে উদ্বেগ প্রকাশ করলেও, ভারত ও ভিয়েতনামের মতো দেশ নারী সুরক্ষায় ব্যবস্থা নিচ্ছে বলেও জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

 

মন্তব্য



সাতদিনের সেরা