kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ঢাকা টেস্টে ওপেনার থাকবেন কারা?

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২১ ১৭:৩২ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা টেস্টে ওপেনার থাকবেন কারা?

একটি টেস্ট ম্যচের জন্য মোট ২০ সদস্যের স্কোয়াড বানিয়েছেন বাংলাদেশের নির্বাচকেরা। ওপেনার হিসেবে আনা হয়েছে নাঈম শেখকে। যদিও তার অভিষেক না হওয়ার সম্ভাবনাই বেশি। অন্যদিকে চট্টগ্রাম টেস্টে ব্যর্থ সাইফ হাসান ছিটকে গেছেন টাইফয়েডে আক্রান্ত হয়ে।

বিজ্ঞাপন

বাজে পারফর্মেন্সে তিনি হয়তো এমনিতেই জায়গা হারাতেন। প্রশ্ন হলো, তাহলে ঢাকা টেস্টে বাংলাদেশের ইনিংস উদ্বোধন করবেন কোন দুইজন? 

সাদমান-সাইফ-শান্ত-মুমিনুল- বাংলাদেশের এই চার টপ অর্ডার ব্যাটার চট্টগ্রাম টেস্টে চরম ব্যর্থ হয়েছেন। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৯ রানে ভাঙে ওপেনিং জুটি। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪ রানে! প্রথম ইনিংসে ৪৯ রানে প্রথম চার ব্যাটার প্যাভিলিয়নে ফিরেছিলেন; দ্বিতীয় ইনিংসে মাত্র ২৫ রানে! ব্যর্থ হয়েও সাদমান হয়তো টিকে যাবেন। তার সঙ্গী হওয়ার দৌঁড়ে আছেন শান্ত-নাঈম আর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী মাহমুদুল হাসান জয়।

শান্ত ১০ টেস্ট খেললেও এই ফরম্যাটে কখনও ওপেন করেননি। নাঈমের টেস্ট অভিষেক হয়নি।  প্রথম শ্রেণির ক্রিকেটে রেকর্ড খুব একটা ভালো নয়। ২১ মাস ধরে তিনি ঘরোয়া লংগার ভার্সনের ম্যাচ খেলেননি।  টিম ম্যানেজমেন্ট ভাবছে আন্তর্জাতিক অভিষেকর অপেক্ষায় থাকা মাহমুদুলের কথা। কিন্তু ঘরোয়া ক্রিকেটে মাহমুদুল ওপেন করেন না।  বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুলের কথায় বোঝা গেল, মাহমুদুলের টেস্ট  অভিষেক হতে পারে।

বিসিবির পাঠানো ভিডিও বার্তায় বাবুল বলেছেন, 'চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই টপ অর্ডার ব্যর্থ হয়েছে। আমরা ভালো করতে পারিনি। তবে এখান থেকে আমাদের ওপেনাররা অনেক কিছু শিখতে পেরেছে। কীভাবে খেলা যায়, বুঝতে পেরেছে। ওরা অনেক দিন পর টেস্ট খেলছে। মিরপুর টেস্টে কারা ওপেন করবে জানি না। সাদমান প্রথম পছন্দ। অন্যদের মধ্যে জয় (মাহমুদুল) এসেছে নতুন। জাতীয় লিগে খুব ভালো ব্যাটিং করেছে। তার হয়তো একটা সুযোগ আসবে। '

তিনি আরও বলেন, 'শান্ত শ্রীলঙ্কার পর এখানে খেলছে। শ্রীলঙ্কাতে খুব ভালো করেছে। হয়তো নতুন বলটা তারাই খেলবে। আশা করি, তারা মিরপুরে নতুন বল খুব ভালোভাবে সামলাতে পারবে। তাদের মধ্যে সেই আগ্রহটা আমি দেখতে পেয়েছি। তারা কষ্ট করছে। ব্যাটিংয়ের ক্ষেত্রে যদি নতুন বলটা ভালোভাবে খেলতে পারি সময় নিয়ে এবং বোলিংয়েও যদি নতুন বলটা আরেকটু ভালোভাবে ব্যবহার করতে পারি, তাহলে আশা করি আমরা মিরপুরে খুব ভালো করব। '



সাতদিনের সেরা