kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

'ইতালির ব্যর্থতা নিয়ে চিন্তা নেই'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৮ ১৫:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



'ইতালির ব্যর্থতা নিয়ে চিন্তা নেই'

নেশন্স লিগে ইতালির ব্যর্থতা নিয়ে মোটেই চিন্তিত নন কোচ রবার্তো মানচিনি। বরং তিনি বলেছেন এই প্রতিযোগিতায় তার দল যদি সফলতা নাও পায় তবে সেটাতে কোনো নাটকীয় ব্যাপার হবে না। এখন মানচিনির সামনে মূল লক্ষ্যই হলো ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আজ্জুরিদের সাফল্য এনে দেয়া।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলতে ব্যর্থ হবার পর মে মাসে জাতীয় দলের দায়িত্ব নেন মানচিনি। কিন্তু তারপর থেকে ইতালি মাত্র একটি ম্যাচে জয়ী হয়েছে। সৌদি আরবের বিপক্ষে প্রীতি ম্যাচের জয় ততটা আলোচিত হয়নি। নেশন্স লিগের দুই ম্যাচ থেকে এক পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের একেবারে তলানিতে রয়েছে ইতালি।

পোল্যান্ডের বিপক্ষে পরবর্তী ম্যাচকে সামনে রেখে ম্যানচেস্টার সিটি ও ইন্টার মিলানের সাবেক এই কোচ বলেছেন, 'আমাদের মূল লক্ষ্য হচ্ছে ইউরো ২০২০ এর জন্য প্রস্তুত হওয়া। আমরা যদি নেশন্স লিগে হেরেও যাই তবে তা খুব একটা পরিবর্তন আসবে না। এটা এমন নয় যে এজন্য আমরা ইউরোতে খেলতে পারব না। এটা ইংল্যান্ড, ক্রোয়েশিয়া কিংবা হল্যান্ডের ক্ষেত্রেও হতে পারে। নেশন্স লিগ চালু করার মূল উদ্দেশ্যই হচ্ছে কোনো দেশ যাতে প্রীতি ম্যাচগুলোকে খাটো করে না দেখে। সত্যি বলতে কি আমি এই ধরনের টুর্নামেন্টে কোনো নাটকীয়তা দেখছি না।'

গত মাসে বলোগনাতে পোল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করে নেশন্স লিগ শুরু করেছিল ইতালি। এরপর ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগালের কাছে ১-০ গোলে পরাজিত হয়। বুধবার জেনোয়াতে ইউক্রেনের সাথে প্রীতি ম্যাচে ১-১ গোলে ড্র করে আবারো জয়বিহীন থাকতে হয় আজ্জুরিদের।

৫৩ বছর বয়সী ইতালির সাবেক এই জাতীয় ফুটবলার বলেছেন, 'আমার মনে হয়না ইতালিয়ান ফুটবল এখন শুন্য কিংবা এর নিচে অবস্থান করছে। বিশ্বকাপের পর আমরা নিজেদের পুনর্গঠনের চেষ্টা করছি। এটা যেকোনো দলের জন্যই হতে পারে। আমাদের সবাইকে এজন্য ধৈর্য্য ধরতে হবে। আমরা সবাই কঠোর পরিশ্রম করছি। আশা করছি দ্রুতই এই দলটি আবারো আমাদের গর্বিত করে তুলবে। আমরা যখন শুরু করেছি তখন আমাদের লক্ষ্য ছিল দলকে কিভাবে পুনর্গঠন করা যায়। তারই ধারাবাহিকতায় রয়েছে পুরো দল।’

মন্তব্য



সাতদিনের সেরা